কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠানে ডিএমপি কমিশনার

ওসি-ডিসিরা অভিযোগ না শুনলে আমার দুয়ার খোলা

নিজস্ব প্রতিবেদক

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) যদি অভিযোগ না শুনতে চান, সেক্ষেত্রে সরাসরি নিজ দপ্তরে জানানোর পরামর্শ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। গতকাল রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি কথা বলেন।

অনুষ্ঠানে কমিউনিটি পুলিশের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করায় জন্য বেশ কয়েকজনকে পুরস্কৃত করেন ডিএমপি কমিশনার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মো. আখতারুজ্জামান।

ডিএমপি কমিশনার বলেন, পুলিশের কিছু দোষ-ত্রুটি থাকলেও সর্বত্রই নিরলসভাবে পুলিশ সদস্যরা কাজ করে যাচ্ছেন। জনগণের জানমালের নিরাপত্তা থেকে করোনা মহামারীতে মানুষের ঘরে ঘরে গিয়ে সেবা দিয়েছে। একই সঙ্গে মানুষের অভাব-অভিযোগ শুনে করণীয় সব ধরনের ব্যবস্থা পুলিশের পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে। যদি আমরা সবাই মিলে চেষ্টা করি, তবে অবশ্যই একটি শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণ করতে পারব। যেখানে মাদক থাকবে না। সন্তান ঘর থেকে বের হলে ভয়ে বুক কাঁপবে না, যে সন্তান আবার ঘরে ফিরে আসবে কিনা? আমরা চাই, পুলিশের খারাপ কাজে প্রতিবাদী কণ্ঠটা আপনারই হোক। আপনিই ওই এলাকার কমিনিউটি পুলিশের সদস্য হিসেবে কাজ করবেন। মানুষের জন্য কাজ করবেন।

ডিএমপি প্রধান বলেন, ঢাকা শহরে ৩৫-৩৬ হাজার পুলিশ সদস্য দিয়ে আপনাদের নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। কিন্তু নিরাপত্তা যথেষ্ট বলে আমরাও মনে করি না। সুদৃঢ় নিরাপত্তার জন্য দরকার পুলিশের সঙ্গে জনগণের সম্পৃক্ততা। কারণেই পাঁচ বছর ধরে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু রয়েছে। সেখানে এলাকার জনপ্রতিনিধি, সাধারণ জনগণ পুলিশের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে।

গতকাল দেশব্যাপী উৎসাহ, উদ্দীপনা আনন্দমুখর পরিবেশে কমিউনিটি পুলিশিং ডে ২০২০ উদযাপন করেছে পুলিশের বিভিন্ন ইউনিট। এবারের দিবসের প্রতিপাদ্য মুজিব বর্ষের মূলমন্ত্র, কমিউনিটি পুলিশিং সর্বত্র

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন