শুক্রবার | নভেম্বর ২৭, ২০২০ | ১৩ অগ্রহায়ণ ১৪২৭

শিল্প বাণিজ্য

দেশে প্রথম আন্তর্জাতিক ব্লকচেইন এলসি লেনদেন সম্পন্ন করল এইচএসবিসি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের প্রথমবারের মতো ক্রসবর্ডার ব্লকচেইন লেটার-অফ-ক্রেডিট বা এলসির সফল লেনদেন সম্পাদন করল দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি), বাংলাদেশ। লেনদেনের অধীনে ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার লিমিটেড তাদের পাওয়ার প্লান্টের জন্য সিঙ্গাপুর থেকে ২০ হাজার টন ফুয়েল অয়েল আমদানি করছে। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্য জানিয়েছে এইচএসবিসি বাংলাদেশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্লকচেইন এলসির লেনদেন সম্পাদিত হয় কনটোর প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে এবং পদ্ধতিতে অনুষ্ঠিত লেনদেনের ফলে এলসি প্রসেসিংয়ের জন্য থেকে ১০ দিনের পরিবর্তে প্রয়োজন হয়েছে মাত্র ২৪ ঘণ্টারও কম সময়।

এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুব উর রহমান বিষয়ে বলেন, এর মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যে আমাদের সুদৃঢ় অবস্থান বিস্তৃত হলো এবং বাংলাদেশী ব্যবসায়ীদের বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে যোগাযোগ স্থাপনে আমাদের সেবা অব্যাহত থাকবে।

বিষয়ে ইউনাইটেড গ্রুপের গ্রুপ চেয়ারম্যান এমডি মঈনুদ্দিন হাসান রশিদ বলেন, ফুয়েল অয়েল এলসি বা আমদানিতে সময় খুবই গুরুত্বপূর্ণ। আমার দৃঢ় বিশ্বাস, এই ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে লেনদেন আরো স্বল্প সময়ে সম্পাদিত হবে এবং এর ফলে কস্ট ম্যানেজমেন্টও সাশ্রয়ী হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন