মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

টকিজ

চলে গেলেন প্রথম জেমস বন্ড

বণিক বার্তা অনলাইন

০০৭ জেমস বন্ড সিরিজের প্রথম সিনেমার জেমস বন্ড শন কনারি মারা গেছেন। গত ২৫ আগস্টই তিনি ৯০তম জন্মদিন উদযাপন করেছেন। আজ শনিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করে অস্কারজয়ী স্কটিশ এই অভিনেতা। 

শ্রেষ্ঠ জেমস বন্ড বলা হয় শন কনারিকে। এই সিরিজের সাতটি ছবিতে অভিনয় করেছেন তিনি। সবকটি ব্যবসাসফল।

একটি অস্কার ছাড়াও অভিনয়জীবনে দুটি বাফটা আর তিনটি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড জিতেছেন শন কনারি। ২০০০ সালে ইংল্যান্ডের রানির কাছ থেকে পেয়েছেন নাইট উপাধি। 

১৯৬২ থেকে ১৯৮৩ সাল বন্ড সিরিজে অভিনয় করেছেন শন কনারি। ১৯৮৮ সালে ‘দ্য আনটাচেবল’ চলচ্চিত্র তাকে এনে দেয় সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার। এছাড়া ‘মেরিন’, ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড’, ‘দ্য হান্ট ফর রেড অক্টোবর’, ‘ড্রাগনহার্ট’, ‘দ্য রক’ সিনেমাগুলো তার ক্যারিয়ারের সেরা কাজ। 

৯০তম জন্মদিনের আগে প্রকাশিত একটি পাঠক জরিপে রেডিও টাইমস জানায়, শ্রেষ্ঠ বন্ড হিসেবে শন কনারিকেই বেছে নিয়েছেন পাঠকরা। তার কাছে হেরেছেন রজার মুর, পিয়ার্স ব্রসনান, ড্যানিয়েল ক্রেইগরা।

১৯৬২ সালে ‘ডক্টর নো’ সিনেমার মধ্য দিয়ে বন্ড সিরিজে অভিষেক হয় শন কনারির। সেই থেকে সিরিজের প্রথম পাঁচটি ছবিতেই বন্ড হয়েছিলেন তিনি। তার পরের ছবিগুলো ছিল ‘ফ্রম রাশিয়া উইথ লাভ’ (১৯৬৩), ‘গোল্ডফিঙ্গার’ (১৯৬৪), ‘থান্ডারবল’ (১৯৬৫) ও ‘ইউ অনলি লিভ টুয়াইস’ (১৯৬৭)। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন