মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

শিল্প বাণিজ্য

ব্লকচেইনে এলসি লেনদেন সম্পাদন করলো এইচএসবিসি

বণিক বার্তা ডেস্ক

ক্রসবর্ডার ব্লকচেইন লেটার-অব-ক্রেডিট বা এলসির সফল লেনদেন সম্পাদন করলো বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসি। এই লেনদেনের অধীনে ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার লিমিটেড, তাদের পাওয়ার প্ল্যান্টের জন্য সিঙ্গাপুর থেকে ২০ হাজার টন জ্বালানি তেল আমদানি করছে। 

লেনদেনটি সম্পাদিত হয় কনটোর প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে এবং এই পদ্ধতিতে অনুষ্ঠিত লেনদেনের ফলে এলসি প্রসেসিংয়ের জন্য ৫ থেকে ১০ দিনের পরিবর্তে প্রয়োজন হয়েছে ২৪ ঘণ্টারও কম সময়।

এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুব উর রহমান বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে, এইচএসবিসি-ই বাংলাদেশের সর্বপ্রথম ক্রসবর্ডার ব্লকচেইন এলসি লেনদেন সম্পাদন করলো। এর মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যে আমাদের সুদৃঢ় অবস্থান বিস্তৃত হলো এবং বাংলাদেশী ব্যবসায়ীদের বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে যোগাযোগ স্থাপনে আমাদের সেবা অব্যাহত থাকলো। 

এ ব্যাপারে ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশিদ বলেন, আমরা এই আমদানিতে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারে অবিভূত। স্বাভাবিকভাবেই আমরা ডিজিটাল প্রযুক্তির দিকে এগিয়ে চলেছি এবং আমরা নিজেদের এই নতুন পরিস্থিতির সঙ্গে খাপ-খাইয়ে নিতে প্রস্তুত রয়েছি। 

সুইফট-এর তথ্য অনুযায়ী, ২০২০ সালের প্রথম ভাগে বাংলাদেশে এলসি ব্যবসা ছিল ৩৪ বিলিয়ন ডলারের বেশি। তাই প্রযুক্তি ব্যবহারে স্থানীয় কোম্পানিগুলোর দারুণ সম্ভাবনা রয়েছে।

এইচএসবিসির মাধ্যমে এরই মধ্যে ভারত, দুবাই, মালয়েশিয়া, ওমান, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামে ব্লকচেইন প্ল্যাটফর্মে লেনদেন সম্পাদন হয়েছে। 

উল্লেখ্য, গত ১৬ আগস্ট প্রযুক্তি প্রতিষ্ঠান কনটুর ব্লকচেইন নেটওয়ার্কের মাধ্যমে পোশাকখাতের কোম্পানি ভিয়েলাটেক্সের জন্য একটি এলসি ইস্যু করার কথা জানায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। বাংলাদেশে ব্লকচেইনের মাধ্যমে সেটিই ছিল প্রথম এলসি ইস্যু করার ঘটনা।

আরো পড়ুন:

ব্লকচেইন এলসি : বাণিজ্যে নতুন মাত্রা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন