বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মুনাফা বেড়েছে ১৬%

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের অন্যতম শীর্ষস্থানীয় কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের বার্ষিক মুনাফায় ১৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। সর্বশেষ সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৯-২০ হিসাব বছরে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের কর পরবর্তী সমন্বিত মুনাফা হয়েছে ৩৫৪ কোটি টাকা। যেখানে এর আগের হিসাব বছরে মুনাফা হয়েছিল ৩০৪ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৬৭ পয়সা। যেখানে এর আগের হিসাব বছরে ইপিএস ছিল ৭ টাকা ৪৮ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮০ টাকা ১২ পয়সায়। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য এ বছরের ১৯ ডিসেম্বর সকাল সাড়ে ১০ টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা(এজিএম) আহ্বান করা হয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ১৯৮৬ সালে পুঁজিবাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ৪০৫ কোটি ৫৫ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ২ হাজার ২৬ কোটি ৫১ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ১৩ দশমিক ১৯ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ৩১ দশমিক ৪১, বিদেশী ৩৩ দশমিক ৬১ ও বাকি ২১ দশমিক ৭৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ ডিএসইতে বৃহস্পতিবার বেক্সিমকো ফার্মার শেয়ার ১১৭ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৫২ টাকা ১০ পয়সা ও সর্বোচ্চ দর ১২৭ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন