মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

করোনা

ভাইরাস যুক্তরাষ্ট্রের নির্বাচনকে জটিল করে তুলেছে

বণিক বার্তা ডেস্ক

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, এর পরই জানা যাবে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন কে বসতে যাচ্ছেন হোয়াইট হাউজের সিংহাসনে। তবে আসন্ন নির্বাচনকে চারপাশ থেকে ঘিরে ধরেছে মহামারী নভেল করোনাভাইরাস। প্রার্থীদের মাঝেও এটি বেশ প্রভাব বিস্তারী ইস্যু হয়ে উঠেছে। গত সপ্তাহে নতুন সংক্রমণের দিক থেকে রেকর্ড গড়ার সঙ্গে এখন গোটা ভোটিং সিস্টেমও বেশ জটিলতায় পড়েছে। যদিও নির্বাচনের দিনের ভিড় এড়াতে অনেক মানুষ আগাম ভোট দিচ্ছেন। এমনকি ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন নিজেও আগাম ভোট দিয়েছেন।

তবে এসবের পরও আসছে দুঃসংবাদ। এরই মধ্যে নির্বাচনের কাজে নিয়োজিত অনেক কর্মী কভিড-১৯- আক্রান্ত হওয়ার কারণে নির্বাচনী কর্তৃপক্ষ অনেকগুলো ভোটিং সাইট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছেন। এর মাঝে ফোর্ট উর্থের একটি পোলিং সাইটও অন্তর্ভুক্ত আছে। এক কর্মী করোনা টেস্টে পজিটিভ আসায় সোমবার বন্ধ করা হয় কেন্দ্রটি। পাশাপাশি কেন্দ্রটির অন্য কর্মীদেরও কোয়ারেন্টিনে যেতে হয়েছে এবং ভোটারদের পাঠানো হয়েছে অন্য একটি কেন্দ্রে। ট্যারেন্ট কাউন্টির পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, খুব দ্রুতই ফোর্ট উর্থ সাইট খুলে দেয়া হবে। নিয়ে তৃতীয়বারের মতো কাউন্টিটিকে ধরনের সমস্যায় পড়তে হয়েছে।

অন্যদিকে ইডাহোর ক্যানিয়ন কাউন্টির চার কর্মী টেস্টে পজিটিভ হয়েছেন। সেখানকার অন্য কর্মীরা টেস্ট করতে অস্বীকৃতি জানিয়েছেন। কিন্তু কাউন্টি কর্তৃপক্ষ কারো মাঝে উপসর্গ দেখা গেলেই তাকে বাড়ি পাঠিয়ে দিচ্ছে। সব মিলিয়ে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে পরিস্থিতি ততই জটিল হচ্ছে। সামনের দিনগুলো নির্বাচনের ওপর করোনা কেমন প্রভাব ফেলে সেটিই এখন দেখার অপেক্ষা।

নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন