বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

খবর

বাংলায় ফরাসি ভাষা শেখার বই

বাংলায় ফরাসি ভাষা শেখার বই ‘French Expression - ফরাসি অভিব্যক্তি ও বাচনভঙ্গি’। বইটি সম্প্রতি অনলাইনে বই বেচাকেনার ওয়েবসাইট রকমারিতে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

২০২০ সালের একুশে গ্রন্থমেলায় ‘রেডলিফ পাবলিশিং’ প্রকাশনী থেকে প্রকাশিত বইটি লিখেছেন কাজী হাবিবুর রহমান। প্রচ্ছদ করেছেন আহমদ হোসাইন সাব্বির।

কাজী হাবিবুর রহমান জানান, ফরাসি ভাষা শিক্ষার্থীদের জন্য একটি ভিন্নধর্মী প্রকাশনা। দৈনন্দিন জীবনে বহুল ব্যবহৃত বিভিন্ন অভিব্যক্তির একটি সমৃদ্ধ সংগ্রহ। ফরাসি ও বাংলা বই সমূহে বিক্ষিপ্তভাবে এসকল অভিব্যক্তি থাকলেও এককভাবে কোথাও পাওয়া কঠিন। তাই ভাষা শিক্ষার্থীদের সহজভাবে শেখার প্রয়োজনকে গুরুত্ব দিয়ে অধিকাংশ অভিব্যক্তির সমন্বয়ে এ বইটি প্রকাশের চেষ্টা করা হয়েছে। 

এখানে যে বিষয়গুলো লক্ষ্যণীয়:

ফরাসি ব্যকরণের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ ফরাসি অভিব্যক্তি । অভিব্যক্তির সঠিক ব্যবহার বইটিতে উল্লেখ করা হয়েছে। শিক্ষার্থীদের সহজভাবে বুঝার জন্য বাংলা ও ইংরেজি উভয় ভাষার ব্যবহার রয়েছে । অধিক শব্দ অল্প পরিশ্রমে শেখার জন্য কিছু কৌশল এবং ভাষার উচ্চমান ব্যবহারের জন্য কিছু গুরুত্বপূর্ণ শব্দের উপস্থিতি রয়েছে। এখানে এমন কিছু অধ্যায় রয়েছে যা অন্য কোন বইতে এভাবে উল্লেখ না থাকায়, এ অধ্যায়গুলো পাঠকদের ভাষা শিক্ষার ক্ষেত্রে সহযোগিতা করবে।

বইটি বাংলাদেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকা ও চট্টগ্রাম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণকারীসহ সকল ফরাসি ভাষা শিক্ষার্থীদের লেখা, পড়া ও বলার সহায়ক গ্রন্থ বলেও উল্লেখ করেন লেখক। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন