মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ৯ অগ্রহায়ণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থান পুনরুদ্ধারে সক্ষম হয়েছে স্যামসাং। গত এপ্রিলে প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ের কাছে স্মার্টফোন বাজারের শীর্ষস্থান হারানোর পর তা গত আগস্ট নাগাদ পুনরুদ্ধারে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। এখন বৈশ্বিক স্মার্টফোন বাজারের ২২ শতাংশ স্যামসাংয়ের দখলে রয়েছে, যা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক বিচারে সর্বোচ্চ। বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। খবর এনডিটিভি।

কভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণের লক্ষ্যে ঘোষিত লকডাউনে বিশ্বের বেশকিছু বাজারে নিষেধাজ্ঞাজনিত জটিলতার কারণে স্যামসাংয়ের ডিভাইস বিক্রি কমে বাজার হিস্যা ২০ শতাংশের নিচে নামে। তবে অনলাইনে ডিভাইস বিক্রির কার্যক্রম জোরদারের পর ভালো ফলাফল পেয়েছে স্যামসাং। লকডাউন শিথিল হওয়ার পর ভারতের মতো গুরুত্বপূর্ণ বাজারে সর্বোচ্চ হিস্যা দখলের রেকর্ড গড়তে সক্ষম হয় প্রতিষ্ঠানটি।

কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদন অনুযায়ী, চীনভিত্তিক শাওমি গত এপ্রিল থেকে আগস্টের মধ্যবর্তী সময়ে বিশ্ববাজারে নিজ বাজার হিস্যা শতাংশ থেকে ১১ শতাংশে উন্নীত করতে সক্ষম হয়েছে। মধ্য পূর্ব ইউরোপের দেশগুলোয় নিজেদের শক্ত অবস্থানের দরুন শাওমি প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছে। বৈশ্বিক স্মার্টফোন বাজারের ১২ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থান ধরে রেখেছে অ্যাপল।

কাউন্টারপয়েন্ট রিসার্চের দাবি, আইফোন ১২ উন্মোচনের পর অ্যাপলের আইফোন বিক্রি বৃদ্ধি পাবে। এখন পর্যন্ত আইফোন ১১ এবং আইফোন এসইর বদৌলতে অ্যাপল বাজারে তাদের দৃঢ় অবস্থান নিশ্চিত করতে সক্ষম হয়েছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের বিশ্লেষক মিনিসো কাংয়ের মতে, বিভিন্ন দেশের ভূরাজনৈতিক নীতিমালা এবং রাজনৈতিক সম্পর্কের টানাপড়েনের কারণে বৈশ্বিক স্মার্টফোন বাজার প্রভাবিত হয়েছে। ভবিষ্যতে অঞ্চলগুলোতে বাজার দখলের প্রচেষ্টাস্বরূপ আরো নানারকম বাণিজ্যিক প্রচারণা দেখা দেবে। ফলে বাজারের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা বাড়বে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন