বাজার স্থিতিশীল রাখতে নিত্যপণ্য মজুদের সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে পাঁচ-ছয় মাস আগে দর নির্ধারণ করে তা মজুদের ব্যবস্থা নিতে সরকারকে পরামর্শ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির দশম বৈঠকে সুপারিশ করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মাহমুদ উস সামাদ চৌধুরী, তাহজীব আলম সিদ্দিকী, সেলিম আলতাফ জর্জ সুলতানা নাদিরা অংশগ্রহণ করেন।

বৈঠকে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য আলু-পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে কমপক্ষে পাঁচ বা ছয় মাস আগে কোন কোন পণ্যের চাহিদা কত তা নিরূপণ করে খুচরা, পাইকারি এবং আমদানিকারকদের সঙ্গে আলোচনার মাধ্যমে ওইসব পণ্য আমদানিপূর্বক মজুদের ওপর জোর দেয়া হয়।

আগামীতে নিত্যপণ্যের বাজারের অস্থিতিশীলতা মোকাবেলার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় যেমন অর্থ, বাণিজ্য, কৃষি এবং খাদ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট মন্ত্রী এবং সচিবদের সমন্বয়ে বৈঠক করে সমস্যা চিহ্নিতকরণ এবং তা থেকে উত্তরণের পদক্ষেপ নেয়ার ব্যবস্থা গ্রহণের সুপারিশও করেছে সংসদীয় কমিটি।

দেশের মানুষের নিজস্ব চাহিদা মেটানোর জন্য উৎপাদন বাড়ানোর ওপর বিশেষভাবে গুরুত্বারোপ করেছে কমিটি। সেই সঙ্গে আগামী রমজান মাসেও দ্রব্যমূল্য যাতে স্থিতিশীল থাকে, সে লক্ষ্যে এখনই ভোক্তাসাধারণের নিত্যপণ্যের চাহিদা পূরণে (ডাল, তেল, চিনি, ছোলা, খেজুর পেঁয়াজ ইত্যাদি) কার্যক্রম গ্রহণ করার সুপারিশও করা হয়েছে।

কমিটির গতকালের বৈঠকে কোম্পানি (দ্বিতীয় সংশোধন) বিল, ২০২০ পরীক্ষাপূর্বক রিপোর্ট, কোম্পানির শতকরা ভাগ শেয়ারধারীদের কোম্পানির বার্ষিক সাধারণ সভায় আলোচ্যসূচি প্রদানের সুযোগ এবং ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কোম্পানি (দ্বিতীয় সংশোধন) বিল, ২০২০ সংশোধিত আকারে পাসের লক্ষ্যে জাতীয় সংসদে উপস্থাপনের জন্য সর্বসম্মতিক্রমে সুপারিশ করে কমিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন