শুক্রবার | নভেম্বর ২৭, ২০২০ | ১৩ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

অ্যান্টের সুবাদে চলতি বছর আইপিওতে রেকর্ড গড়বে চীন

বণিক বার্তা ডেস্ক

সাংহাই স্টক এক্সচেঞ্জে ব্লকবাস্টার অভিষেক হতে যাচ্ছে অ্যান্ট গ্রুপের। এক্সচেঞ্জটিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ১১ হাজার ৪৯০ কোটি ইউয়ান ( হাজার ৭১০ কোটি ডলার) সংগ্রহ করতে যাচ্ছে কোম্পানিটি। অ্যান্টের এই বড় আকারের আইপিও চীনের পুঁজিবাজারকেও একটি রেকর্ড মাইলফলকের সামনে দাঁড় করাতে চলেছে। সব মিলিয়ে চলতি বছর সাংহাই শেনঝেন স্টক এক্সচেঞ্জে আইপিও তহবিলের পরিমাণ দাঁড়াবে ৫০ হাজার ৩০০ কোটি ইউয়ান ( হাজার ৫০০ কোটি ডলার), যা দেশটির শেয়ারবাজারের ইতিহাসে রেকর্ড। এর আগে সর্বোচ্চ আইপিও ছিল ২০১০ সালে; ৪৯ হাজার ১০০ কোটি ইউয়ানের। খবর ব্লুমবার্গ।

সাংহাই স্টক এক্সচেঞ্জের জন্যও অ্যান্ট গ্রুপের তালিকাভুক্তি একটি রেকর্ড তৈরি করতে যাচ্ছে। এর আগে এক্সচেঞ্জটিতে সর্বোচ্চ আইপিওর রেকর্ড ছিল হাজার ৮৫০ কোটি ইউয়ানের। ২০১০ সালে এই বিশালাকার আইপিওর মাধ্যমে তালিকাভুক্ত হয়েছিল এগ্রিকালচারাল ব্যাংক অব চায়না।

ফাইন্যান্সিয়াল টেকনোলজি কোম্পানি অ্যান্ট গ্রুপ চীনের আলিবাবা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান। একই সঙ্গে সাংহাই হংকংয়ের স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর পরিকল্পনা রয়েছে তাদের। উভয় শেয়ারবাজারে প্রায় ১৬৭ কোটি শেয়ার বিক্রি করবে তারা।

বিশ্বের সবচেয়ে বড় আইপিও হতে যাচ্ছে অ্যান্ট গ্রুপের আইপিও। এর মাধ্যমে পুঁজিবাজার থেকে হাজার ৫০০ কোটি ডলারের মূলধন সংগ্রহের পরিকল্পনা রয়েছে তাদের। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় আইপিওর রেকর্ড রয়েছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি সৌদি আরামকোর দখলে। আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে হাজার ৯০০ কোটি ডলার সংগ্রহ করেছিল তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন