মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ৯ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ অ্যামি ব্যারেটের

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে সিনেটে মনোনীত হওয়ার পর গতকাল শপথ গ্রহণ করলেন অ্যামি কোনে ব্যারেট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত ব্যক্তির নিয়োগকে নির্বাচনের এক সপ্তাহ আগে তার জন্য একটি বিজয় হিসেবে দেখা হচ্ছে। খবর বিবিসি।

সিনেটে ৫২-৪৮ ভোটে নতুন বিচারপতি হিসেবে অ্যামির নিয়োগ চূড়ান্ত হয়। তারপর হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের উপস্থিতিতে বিচারক হিসেবে শপথ গ্রহণ করেন অ্যামি। তার নিয়োগের মধ্য দিয়ে সামনের দিনগুলোতে মার্কিন সুপ্রিম কোর্টে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হবে। বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারক প্যানেলে রক্ষণশীলরা - ব্যবধানে এগিয়ে গেল। তার নিয়োগের বিপক্ষে ভোট দেয়া একমাত্র রিপাবলিকান সিনেটর ছিলেন সুশান কলিন্স।

২০১৭ সালে দায়িত্ব গ্রহণের পর পর্যন্ত সুপ্রিম কোর্টে ট্রাম্প তার পছন্দের তিন বিচারপতিকে নিয়োগ দিয়েছেন ট্রাম্প। ২০১৭ সালে নেই গোরসাচ এবং ২০১৮ সালে ব্রেট কাভানাহকে মনোনয়ন দিয়েছিলেন তিনি। তৃতীয় বিচারপতির মতো আগের দুই বিচারপতি নিয়োগ নিয়েও বেশ বিতর্ক হয়।

গত মাসে ফেডারেল আপিল বিভাগের বিচারক রুথ ব্যাডার গিন্সবার্গ মারা যাওয়ায় একটি পদ শূন্য হয়। ডেমোক্র্যাটরা দাবি করে আসছিল, আগামী নভেম্বরের নির্বাচনে যারা জিতবেন তারাই বাছাই করবেন নতুন বিচারক। কিন্তু তাদের সেই দাবি অগ্রাহ্য করে নির্বাচনের আগেই বিচারক নিয়োগ চূড়ান্ত হলো।

সিনেটের ভোটাভুটির আগে ডেমোক্র্যাটদের নেতা চাক শুমার বলেন, আপনারা হয়তো মনোনয়নের সময় জিতে গিয়েছেন কিন্তু আপনারা কখনো আপনাদের বিশ্বাসযোগ্যতা ফিরে পাবেন না। তিনি আরো জানান, তারা লড়াই থেকে ইস্তফা নেবেন না।

ডেমোক্র্যাটদের কাছে নতুন বিচারক নিয়োগ থামানোর কোনো উপায় ছিল না। গর্ভপাত সমকামী বিয়ে নিয়ে আপত্তি থাকায় রক্ষণশীলরা অ্যামি ব্যারেটকে পছন্দ করেন।

পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারণা থেকে ফিরেই বিচারক ব্যারেটের শপথ অনুষ্ঠানে যোগ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। হোয়াইট হাউজের দক্ষিণ লনে আয়োজিত হয় শপথ অনুষ্ঠান। ঠিক এক মাস আগে প্রেসিডেন্টের মনোনীত বিচারক হিসেবে অ্যামি কোনে ব্যারেটের নাম ঘোষণা করা হয়। এর পর পরই কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হন ট্রাম্প।

অ্যামির শপথ গ্রহণের অনুষ্ঠানে ট্রাম্প বলেন, এটা আমেরিকার জন্য একটি ঐতিহাসিক দিন। যুক্তরাষ্ট্রের সংবিধানের জন্য এবং সুষ্ঠু নিরপেক্ষ আইনের শাসনের জন্য এটা বিশেষ কিছু। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের আইন নিয়ে যারা পড়ালেখা করেছেন, তাদের মধ্যে ব্যারেট সবচেয়ে মেধাবীদের একজন। দেশের সর্বোচ্চ আদালতে তিনি ভালো কাজ করবেন বলে আশাবাদ ট্রাম্পের।

সুপ্রিম কোর্টের বিচারপতি ক্লারেন্স থমাস তার নতুন সহকর্মীর শপথ পাঠ করান। বিচারপতি হিসেবে বেশ কয়েকটি ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছেন অ্যামি ব্যারেট। এর মধ্যে একটি অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট, যা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের একটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত আইন। এটি ওবামাকেয়ার হিসেবে সর্বাধিক পরিচিত। এছাড়া ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রে গর্ভপাত সম্পর্কিত যে আইন পাস হয়েছিল, সেটাও বাতিল হতে পারে বিচারপতির দায়িত্বকালে। তার আগের কিছু লেখালেখি থেকে আশঙ্কা ব্যক্ত করেছেন বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন