শেরেবাংলার জন্মবার্ষিকীতে আলোচনা সভা

কৃষকের চাওয়া-পাওয়া ও সমস্যা বুঝতেন শেরেবাংলা

নিজস্ব প্রতিবেদক

শেরেবাংলা এ কে ফজলুল হকের ১৪৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, শেরেবাংলা কৃষকের বেদনা বুঝতেন, কৃষকের চাওয়া-পাওয়া ও সমস্যা বুঝতেন। তার ঐতিহাসিক সিদ্ধান্তে ঋণ সালিশি বোর্ড কৃষকদের মুক্ত করে দিয়েছিল।

গতকাল রাজধানীর শেরেবাংলার মাজার প্রাঙ্গণে বরিশাল বিভাগ সমিতির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, রাজনীতি যদি পরিশীলিত, পরিমার্জিত ও সৃজনশীল না হয় তাহলে আমাদের ভবিষ্যৎ ভালো হওয়ার অবকাশ থাকবে না। রাজার নীতিকে রাজনীতি বলা থেকে দূরে সরে শ্রেষ্ঠ নীতি, নৈতিকতা, সততা ও মূল্যবোধকে ধারণের মাধ্যমে শেরে বাংলাদের আদর্শ বাস্তবায়ন করতে হবে।

শ ম রেজাউল করিম বলেন, একটি সমাজে যখন সৎ ও ভালো মানুষের কদর কমে যায় তখন সমাজ ব্যবস্থা, সভ্যতা নষ্ট হয়ে যায়। সবার জন্য সমন্বিত চিন্তা করার জায়গা শেরেবাংলা এ কে ফজলুল হক ধারণ, লালন, চর্চা ও বিশ্বাস করতেন। তিনি যেটা বিশ্বাস করতেন সেটা কার্যকর করতেন। এ ভূখণ্ডের মানুষের তিনি মৌলিক পরিবর্তন আনতে চেয়েছিলেন। সে পরিবর্তন আনার লড়াইয়ে তখন রাজনীতি তত সহজ ছিল না।

মন্ত্রী আরো বলেন, জাতির পিতা বলতেন, রাজনীতি নিজের বিত্তবৈভব বাড়ানোর জন্য নয়। মানুষের কল্যাণে, দেশের সেবায় আত্মোৎসর্গ করাই হচ্ছে রাজনীতি। শেরেবাংলাও একা সুখে না থেকে সবাইকে কীভাবে সুখী রাখা যায় সেই অনুভূতি থেকে রাজনীতি করতেন। শেরেবাংলার রাজনীতির উত্তরসূরি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেরেবাংলার ধারাবাহিকতায় মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির মৌলিক জায়গা ধারণ করেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

শ ম রেজাউল করিম বলেন, রাজনীতিতে আমরা অনেকেই নিজের ভাগ্য পরিবর্তনের লক্ষ্য নিয়ে আসি। এ জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। যারা তথাকথিত রাজনীতি করতে চায়, যারা শুধু ক্ষমতাকেই রাজনীতি মনে করে তাদের পরিহার করতে হবে। যাদের অনেক বিত্তবৈভব আছে, তাদের চেয়ে যাদের দেশপ্রেমের মন আছে তাদের আজ বড় প্রয়োজন। সবাই মিলে ন্যায়, সততা ও আদর্শের রাজনীতিকে ধারণ করতে হবে।

আলোচনা সভার আগে মন্ত্রী ও অন্য অতিথিরা শেরেবাংলা এ কে ফজলুল হকের মাজারে ফুলেল শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। বরিশাল বিভাগ সমিতির সভাপতি ইতিহাসবিদ সিরাজ উদদীন আহমেদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সাবেক সচিব মো. শামসুল হক, সাবেক সচিব মো. মোফাজ্জল হোসেন, বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মো. ইসমাইল, শেরেবাংলা এ কে ফজলুল হকের দৌহিত্র এ কে ফাইয়াজুল হক রাজুসহ অনেকেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন