বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

খবর

একদিনের জন্য টেলিনরের শীর্ষ এক্সিকিউটিভ বাংলাদেশের রেনেকা

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালনে প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সঙ্গে যৌথভাবে গার্লসটেকওভার ক্যাম্পেইন আয়োজন করে গ্রামীণফোন টেলিনর গ্রুপ। প্রতি বছর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে তরুণীদের সাম্য, স্বাধীনতা প্রতিনিধিত্বে উৎসাহ প্রদানে বিশ্বব্যাপী মিডিয়া, বিনোদন, ব্যবসা রাজনীতির ক্ষেত্রে শীর্ষস্থানীয় পদে একদিনের জন্য নারীদের প্রতীকি দায়িত্ব দেয়া হয়। বছর টেলিনর যেসব দেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে তেমন তিনটি দেশে (বাংলাদেশ, নরওয়ে মিয়ানমার) তাদের গ্রুপ এক্সিকিউটিভ ম্যানেজমেন্টের গুরুত্বপূর্ণ পদে ভূমিকা গ্রহণের সুযোগ দেয়া হয় তরুণীদের।

টেলিনর গ্রুপের এক্সিকিউটিভ পদে বাংলাদেশ থেকে নির্বাচিত হয় রেনেকা আহমেদ অন্তু। অল্পবয়স থেকেই রেনেকা নারী অধিকার লৈঙ্গিক সমতা নিয়ে কাজ করে আসছেন। ২০২০ সালে ইয়ুথ অ্যাডভোকেট হিসেবে সে শীর্ষ পর্যায়ে রাজনৈতিক ফোরামে অংশ নেয়। নৃবিজ্ঞানে পড়াশোনা করা রেনেকা সমাজে কন্যা, তরুণী নারীদের জন্য ইতিবাচক পরিবর্তন আনতে সক্রিয়ভাবে কাজ করে আসছেন।

নিয়ে রেনেকা বলেন, একজন নারী সচেতন নাগরিক হিসেবে নিরাপদ সুরক্ষিত পরিবেশে আমি আমার অধিকারের বাস্তবায়ন চাই। সবারই উচিত নারীদের সম্মান করা এবং সরকারি বেসরকারি খাতে তাদের অবদানের মূল্য দেয়া। সমাজে আমি তরুণ প্রতিনিধি হিসেবে কাজ করে যাওয়ার পাশাপাশি বৈশ্বিকভাবে লৈঙ্গিক সমতার ক্ষেত্রে ক্ষমতার স্থানান্তর করতে চাই। এক্ষেত্রে আমাকে এমন অসাধারণ অভিজ্ঞতা গ্রহণের সুযোগ করে দেয়ায় আমি গ্রামীণফোন, টেলিনর গ্রুপ প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কাছে কৃতজ্ঞ।

টেলিনরের গ্রুপ এক্সিকিউটিভ ম্যানেজমেন্টের সদস্য হিসেবে নির্বাচিত তিন তরুণী প্রযুক্তিখাতে নারী বিষয়ে ভার্চুয়াল মাধ্যমে তাদের ভাবনার কথা জানান। তাদের উপস্থাপনায় স্থানীয় আন্তর্জাতিক পর্যায়ে প্রযুক্তিখাতে নারীদের নানা সুযোগ অন্তরায়ের বিষয়গুলো উঠে আসে। বিষয়ে অনুপ্রাণিত হয়ে টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট প্রধান নির্বাহী সিগভে ব্রেক্কে নিজ দেশে টেলিনর টেলিকমিউনিকেশনের প্রধান নির্বাহীদের সঙ্গে তিন তরুণীকে যুক্ত করতে প্রতিশ্রুতি ব্যক্ত করেন, যাতে তরুণ প্রতিনিধিরা তাদের ভাবনার কথা জানাতে পারেন।

টেলিনর গ্রুপের অঙ্গসংগঠন গ্রামীণফোন কোটি ৬০ লাখেরও অধিক গ্রাহক নিয়ে বাংলাদেশের অগ্রণী টেলিযোগাযোগ প্রতিষ্ঠান। ১৯৯৭ সালে যাত্রার পর দেশব্যাপী সর্ববৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা গড়ে তুলেছে গ্রামীণফোন, যার মাধ্যমে দেশের ৯৫ শতাংশ মানুষ সেবা গ্রহণ করতে পারে। গ্রামীণফোন ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন