বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

প্রথম পাতা

আজ দেশে ফিরছেন না পি কে হালদার

নিজস্ব প্রতিবেদক

ফ্লাইটের টিকিট কনফার্ম করে রেখেছিলেন বেশ আগেই। আজ সকালে দেশে ফেরার কথা ছিল বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করে বিদেশে পালিয়ে যাওয়া প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) কিন্তু শেষ মুহূর্তে জানা গেল পূর্বনির্ধারিত দিনে (আজ) দেশে ফিরছেন না তিনি। তার না ফেরার তথ্য জানিয়ে গতকাল অ্যাটর্নি জেনারেলের কার্যালয় দুর্নীতি দমন কমিশনে (দুদক) মেইল করেছেন ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের (আইএলএফএসএল) আইনজীবী।

পি কে হালদার জালিয়াতির মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং থেকে নামে-বেনামে প্রায় আড়াই হাজার কোটি টাকা বের করে নেন। কারণে গ্রাহকের আমানতের টাকাও ফেরত দিতে পারছিল না প্রতিষ্ঠানটি। নিয়ে বিভিন্ন মহল থেকে শোরগোল শুরু হলে গোপনে দেশ ছেড়ে পালিয়ে যান পি কে হালদার। তার কারণে ইন্টারন্যাশনাল লিজিংসহ আরো কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান পড়ে যায় বিপদে। প্রতিষ্ঠানগুলো একপ্রকার দেউলিয়া হয়ে পড়ে। অবস্থায় টাকা ফেরত পেতে ইন্টারন্যাশনাল লিজিংয়ের একাধিক গ্রাহক আদালতের শরণাপন্ন হন।

পি কে হালদার পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএলএফএসএলের ব্যবস্থাপনা পরিচালক থাকা অবস্থায় তার বিরুদ্ধে অর্থ আত্মসাৎ পাচারের অভিযোগ ওঠে। পরে গ্রাহকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে চলতি বছরের শুরুতে পি কে হালদার দেশ ছাড়ার পর তার বিরুদ্ধে ৩০০ কোটি টাকার অবৈধ সম্পদের খবর দিয়ে মামলা করে দুদক।

আত্মসাৎ করা অর্থ ফেরত দিতে জীবনের নিরাপত্তার জন্য পি কে হালদার আদালতের আশ্রয়ে দেশে ফিরতে চান জানিয়ে হাইকোর্টে আবেদন করেছিল আইএলএফএসএল। এতে বলা হয়েছিল, ২৫ অক্টোবর দুবাই থেকে এমিরেটসের একটি ফ্লাইটে ঢাকায় আসার জন্য তিনি টিকিট কেটেছেন। বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে ওই ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামবে। সে হিসেবে আদালতও আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছিলেন। তবে পূর্বনির্ধারিত সময়ের এক দিন আগে জানা গেল এখনই দেশে ফিরছেন না পি কে হালদার।

আইএলএফএসএলের আইনজীবীর কাছ থেকে মেইল পাওয়ার কথা স্বীকার করে অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন সাংবাদিকদের জানান, আইএলএফএসএলের যে আইনজীবী উনি জানিয়েছেন যে পি কে হালদার নাকি আসবেন না। দুদক অ্যাটর্নি জেনারেল কার্যালয়কে একটা মেইল করেছেন তিনি। তবে পি কে হালদার কেন পূর্বনির্ধারিত দিনে দেশে ফিরছেন না, সে বিষয়ে কিছু জানাতে পারেননি আইন কর্মকর্তা।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, আইএলএফএসএলের আইনজীবী মেইল করে জানিয়েছেন যে পূর্বনির্ধারিত দিনে পি কে হালদার দেশে ফিরছেন না। শারীরিক অসুস্থতা কভিড-১৯-এর কারণে তিনি আসছেন না। তিনি কখন আসবেন পরে জানাবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন