আর্থসামাজিক উন্নয়নে মুখ্য ভূমিকা রাখে সমৃদ্ধ আইনি কাঠামো —আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন, বিচার সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, যেকোনো রাষ্ট্রের আর্থসামাজিক উন্নয়নের মূল নিয়ামক ভূমিকা পালন করে সমৃদ্ধ আইনি কাঠামো।

গতকাল ঢাকায় সিরডাপ মিলনায়তনে পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ইন দ্য কনটেক্সট অব কনস্টিটিউশনাল ফ্রেমওয়ার্ক শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন আইনমন্ত্রী।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার মাধ্যমে জনগণের মৌলিক চাহিদা পূরণ করে সুখী সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ে তোলা এবং সুসংহত আইনি কাঠামো বিনির্মাণ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি, আইনের শাসন প্রতিষ্ঠা মানবাধিকার সুরক্ষার মাধ্যমে আর্থসামাজিক রাজনৈতিক উন্নয়ন সাধন করা।

আনিসুল হক বলেন, রূপকল্প-২০২১ বাস্তবায়ন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জন, ২০৪১ সাল নাগাদ উন্নত দেশের মর্যাদালাভ এবং সর্বোপরি ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অঙ্গীকারবদ্ধ। শেখ হাসিনার নেতৃত্বে আইনি কাঠামোর মধ্য থেকে সরকার এসব অঙ্গীকার বাস্তবায়নে কাজ করছে। সরকারের উন্নয়নের রাজনীতির মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবন মানের উন্নতি ঘটেছে এবং বিশ্বদরবারে বাংলাদেশ উন্নয়নের রোড মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। উন্নয়নের সূচক বা মানদণ্ডের অনেক ক্ষেত্রেই বাংলাদেশ আজ বিশ্বদরবারে সমাদৃত অনুকরণীয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, রাষ্ট্রের আর্থিক শৃঙ্খলা আনা আইনের শাসনের আওতায় পড়ে। তাই আইনের শাসন প্রতিষ্ঠায় সরকারি আর্থিক ব্যবস্থাপনার বিরাট ভূমিকা রয়েছে।

সেমিনারে লেজিসলেটিভ সংসদবিষয়ক সচিব মো. মইনুল কবির সভাপতিত্ব করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মহাহিসাব নিরীক্ষক নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং স্বাগত বক্তৃতা করেন প্রকল্প পরিচালক . মোহাম্মদ মহিউদ্দীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন