আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব জানুয়ারিতে

ফিচার প্রতিবেদক

ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন স্লোগানে আগামী বছর শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। চিলড্রেন্স ফিল্ম সোসাইটির আয়োজনে সপ্তাহব্যাপী এবারের উৎসবটি শুরু হবে ৩০ জানুয়ারি। উৎসবের চতুর্দশতম আয়োজন হতে যাচ্ছে এটি।

বিশ্বব্যাপী কভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে এবার ফিল্ম জমা নেয়ার কাজ শুরু হয়েছে অক্টোবরে। জননিরাপত্তার কারণে হচ্ছে না ভলান্টিয়ার রিক্রুটমেন্ট। যদিও বিগত বছরগুলোতে ফিল্ম সাবমিশনের কাজ আরো আগেই শুরু হতো। এমনকি পরিস্থিতির উন্নতি না হলে অনলাইন ফেস্টিভ্যালের কথাও ভাবছেন আয়োজকরা।

চিলড্রেন্স ফিল্ম সোসাইটির ফেসবুক পেজে গিয়ে জানা যায়, ১৫ নভেম্বর পর্যন্ত ফিল্ম সাবমিশন করা যাবে। বছর নিও নরমাল নামে একটি বিশেষ বিভাগ যুক্ত করা হয়েছে, যেখানে ২৫ বছরের কম বয়সীরা চলচ্চিত্র জমা দিতে পারবেন। রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজসহ বিভিন্ন ভেন্যুতে উৎসবটি অনুষ্ঠিত হবে। প্রতি বছর উৎসবে নির্মাতাদের চলচ্চিত্র প্রামাণ্যচিত্র প্রদর্শনী করা হয়। বিচারকরা ছবি দেখে নির্মাতাদের পুরস্কৃত করেন। শিশু নির্মাতাদের জন্য কর্মশালা আর্থিক প্রণোদনার ব্যবস্থাও থাকে।

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সুবর্ণজয়ন্তী। উপলক্ষে বাংলাদেশ ফিল্মস অব লিবার্টি শিরোনামে একটি বিশেষ প্রতিযোগিতামূলক বিভাগেরও ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি ছোটদের মধ্যে নেতৃত্বের গুণাবলি প্রকাশ পাবে এমন ভাবনা থেকে ২০০৭ সাল থেকে শুরু হয় আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবটির আয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন