এবার ইসরায়েলের সঙ্গে চুক্তি করবে সুদান

বণিক বার্তা ডেস্ক

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) বাহরাইনের পর এবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে শান্তিচুক্তিতে সম্মত হয়েছে সুদান। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেলিফোনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে কথা বলে চুক্তি পাকা করেন। খবর নিউইয়র্ক টাইমস।

এদিকে ডোনাল্ড ট্রাম্প আশা প্রকাশ করে বলেছেন, শিগগিরই সৌদি আরবও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু বলেন, সুদানের সঙ্গে চুক্তি নতুন যুগের সূচনা করবে। শান্তি স্থাপন প্রক্রিয়ায় এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ইসরায়েল সুদান শিগগিরই বাণিজ্যিক কৃষি খাতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক। সন্ত্রাসবাদী দেশের তালিকা থেকে সুদানকে বাদ দেয়ায় তিনি ধন্যবাদ জানান।

এর আগে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে উপসাগরীয় আরব দেশ বাহরাইন ইউএই। তাদের সম্পর্ক স্থাপনেও মধ্যস্থতা করেন ট্রাম্প। শুধু তা- নয়, প্রথম আরব দেশ হিসেবে ইউএইর প্রতিনিধি দল ইসরায়েলে সফরও করেছে। ইসরায়েলের সঙ্গে আরব দেশ দুটির কূটনৈতিক সম্পর্ক স্থাপন ভালোভাবে নেয়নি ফিলিস্তিন। এমনই এক পরিস্থিতিতে সুদানও ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে সম্মত হলো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন