ভারতীয় রেলওয়ে

কর্মীরা পাচ্ছেন ২ হাজার ৮২ কোটি রুপি বোনাস

বণিক বার্তা ডেস্ক

ভারতের রেল বিভাগের কর্মীদের ৭৮ দিনের বেতনের সমপরিমাণ বোনাস দেয়া হচ্ছে। সম্প্রতি ভারতের রেল মন্ত্রণালয় থেকে জানানো হয়, রেলওয়ের ১১ লাখ ৫৮ হাজার নন-গেজেটেড কর্মীকে ওই বোনাস দেয়া হচ্ছে, যা ২০১৯-২০ অর্থবর্ষে তাদের ৭৮ দিনের বেতনের সমান। প্রডাক্টিভিটি লিংকড বোনাসে (পিএলবি) সরকারের ব্যয় হচ্ছে প্রায় হাজার ৮২ কোটি রুপি। খবর মিন্ট।

গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে রেল মন্ত্রকের এভাবে উৎপাদনের সঙ্গে যুক্ত এই বোনাসের প্রস্তাব দেয়া হলে তা অনুমোদন করা হয়। এক বিবৃতিতে ভারতের রেল বিভাগ জানায়, শর্তানুসারে বোনাসের হিসাব করার ক্ষেত্রে এই নন-গেজেটেড কর্মীদের প্রতি মাসের বেতনের ঊর্ধ্বসীমা হাজার রুপি। যারা এই বোনাস পাওয়ার যোগ্য ৭৮ দিনের বেতন হিসেবে তারা সর্বোচ্চ ১৭ হাজার ৯৫১ রুপি পেতে পারেন। সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন রেল বিভাগের ১১ লাখ ৫৮ হাজার নন-গেজেটেড কর্মী।

সব রেলের নন-গেজেটেড কর্মীদের মধ্যে অবশ্য আরপিএফ অথবা আরপিএসএফ কর্মীদের বাদ রাখা হয়েছে। এই বোনাস রেলের কর্মীদের প্রতি বছর দশেরা বা পূজার ছুটির আগে দেয়া হয়ে থাকে। পিএলবি বোনাস দেয়ার মাধ্যমে রেলের কর্মীদের কাজের প্রতি উৎসাহিত করা হবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি রেলের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, এর মাধ্যমে আশা করা হচ্ছে উপভোক্তারা খরচ করবেন এবং এই উৎসবের সময় খানা ব্যয় বাড়াবে। আগামী এক সপ্তাহের মধ্যেই বোনাসের অর্থ কর্মীদের হাতে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভ ডেকর।

অন্যান্য সরকারি কর্মচারী বোনাস বিশেষ ঋণ পাচ্ছেন। গেজেটেড বা নন-গেজেটেড প্রত্যেক সরকারি কর্মচারীই বিনা সুদে এককালীন ১০ হাজার রুপি ঋণ নিতে পারবেন। তবে এটি বিশেষভাবে ব্যবহার করতে হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, প্রিপেইডরূপে কার্ডের মাধ্যমে এই অর্থ দেয়া হবে এবং এটা এটিএম থেকে নগদ হিসেবে তোলা যাবে না। বিভিন্ন কেনাকাটায় তা কার্ডের মাধ্যমে ব্যবহার করা যাবে।

সুদবিহীন ঋণের অর্থ ১০টি সহজ কিস্তিতে ফেরত দিতে পারবে সরকারি কর্মচারীরা। ২০২১ সালের মার্চের মধ্যে অর্থ ফেরত দিতে হবে তাদের। ৩১ মার্চের মধ্যে কর্মীরা যদি ১০ হাজার রুপি খরচ করতে না পারেনসেক্ষেত্রে তিনি আর বাকি টাকা খরচ করতে পারবেন না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন