মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

করোনাবিশ্ব

জরুরি নয় এমন সার্জারি স্থগিত করল বেলজিয়াম

বণিক বার্তা ডেস্ক

কঠোর বিধিনিষেধ আরোপের মাধ্যমে দ্বিতীয়বারের মতো দেশজুড়ে লকডাউন দেয়ার দ্বারপ্রান্তে পৌঁছেছে বেলজিয়াম। দেশটির সরকার জরুরি নয় এমন সব সার্জারি সোমবার থেকে এক মাসের জন্য স্থগিত ঘোষণা করেছে। মূলত করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে হাসপাতালগুলোতে ভিড় কমাতে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বেলজিয়ামের নতুন প্রধানমন্ত্রী আলেকসান্দার ডে ক্রো বলেছেন, তিনি স্বাস্থ্য ব্যবস্থার চারপাশে একটি সুরক্ষা চক্র তৈরি করতে চাচ্ছেন। যেখানে শুক্রবারের সকালে জনজীবনের কয়েকটি ক্ষেত্র তুলনামূলকভাবে উন্মুক্ত রেখে পরবর্তী বিধিনিষেধগুলো ঘোষণা করেন।

সময় ডে ক্রো অনানুষ্ঠানিক স্পোর্টস ইভেন্টগুলো স্থগিত করা, বিনোদন পার্কগুলো বন্ধ রাখা এবং সম্ভাব্য সব ক্ষেত্রে বাসা থেকে কাজ করা বাধ্যতামূলক করার ঘোষণাও দেন। পাশাপাশি দেশের সব বার রেস্টুরেন্টও বন্ধ থাকার সিদ্ধান্তের কথাও জানান বেলজিয়ামের প্রধানমন্ত্রী। 

দেশটির ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী ফ্রাংক ভানডেনব্রুকে বলেন, বাসা থেকে কাজ করা নিয়ম এবং নিয়ম মানে নিয়মই।

দেশের সংকটের উল্লেখযোগ্য মুহূর্তে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আরো বলেন, তিনি বিশ্বাস করেন যে দ্বিতীয়বার পূর্ণ লকডাউন এড়ানোর ক্ষমতা এখনো বেলজিয়ামের জনগণের হাতেই রয়েছে। ডে ক্রোর মতে, এসব কঠোর নিয়ম সবার স্বাধীনতাকে বেশ সীমিত করবে। আমি বুঝতে পারি যে মানুষের অনেক প্রশ্ন রয়েছে। কিন্তু এখানে প্রধান লক্ষ্য হচ্ছে আমাদের হাসপাতালগুলো যেন তাদের কাজ চালিয়ে যেতে পারে, শিশুরা যেন স্কুলে যাওয়া অব্যাহত রাখতে পারে, আমাদের কোম্পানিগুলো যেন কাজ চালিয়ে যেতে পারে এবং মানুষের মানসিক স্বাস্থ্যকে যেন যতটা সম্ভব ভালোভাবে সুরক্ষিত রাখা যায়।

দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন