বুধবার | নভেম্বর ২৫, ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

খবর

অনলাইনে দুদিনব্যাপী ‘উই সামিট’ শুরু

নারী উদ্যোক্তাদের ফেসবুক ভিত্তিক সংগঠন ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই)’ এর আয়োজনে দুদিনব্যাপী উই ‘ওমেন ই-কমার্স এন্টারপ্রেনিউরশিপ সামিট ২০২০’ শুরু হয়েছে। আজ শনিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী। 

দুদিনব্যাপী এই সম্মেলনে দেশীয় উদ্যোক্তারা বিভিন্ন বিষয়ে সম্পর্কে অনলাইন প্লাটফর্মে দেশ এবং বিদেশের বিশিষ্টজনদের বিভিন্ন আলোচনায় অংশ নিচ্ছেন। সম্প্রতি ফেসবুক গ্রুপে ১০ লাখ সদস্য পূর্ণ করা এই গ্রুপের উদ্যোক্তারা বলছেন, এই সামিটের মাধ্যমে দেশীয় পণ্যের একটা বড় প্রচারণা করার চেষ্টা করছেন তারা।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেছেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। উদ্বোধনী আয়োজনে সম্মানিত বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হন বাংলাদেশে ভারতীয় নবনিযুক্ত রাষ্ট্রদূত বিক্রম কে দোরাইস্বামী,  যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশী হাইকমিশনার সৈয়দা মুনিয়া তাসনীম। 

এসময় যুক্ত ছিলেন উই-এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা, এসবি টেক ভেঞ্চারস এর সিইও সোনিয়া বশির কবির, ওমেন ই-কমার্স এন্টারপ্রেনারশীপ সামিটের সহ আয়োজক বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু, সিল্কক গ্লোবাল এর সিইও সৌম্য বসু।

উই সামিটের প্রথম দিনে দেশের আইসিটি অঙ্গনের নানা গুণীজনের আলোচনায় উদ্যোক্তাদের ফান্ডরাইজিং, লজিস্টিকস সমর্থন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত নানাধরনের ইস্যু উঠে এসেছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার বলেন, ‘নারীদের এইধরনের কাজ আমার কাছে সত্যিই খুবই প্রশংসনীয়। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম যেভাবে কাজ করছে সেটা সত্যিই আমাদের জন্য গর্বের ব্যাপার।’

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘উই এর সকল কাজে আমি সবসময় খেয়াল করি, সমর্থন করি। আপনাদের এই সামিট আমাদের নারী ক্ষমতায়নের আরেকটি মাইলফলক।’

অনুষ্ঠানে যুক্ত হয়ে ভারতের রাষ্ট্রদূত বিক্রম কে দোরাইস্বামী বলেন, ‘বাংলাদেশ ও ভারত অকৃত্রিম বন্ধু। নারী উদ্যোক্তাদের এই মহাআয়োজনে আপনাদের সাথে যুক্ত হতে পারায় আমি আনন্দিত।’

হাইকমিশনার সৈয়দা মুনিয়া তাসনীম বলেন, ‘আমার দেশের নারীদের এই সংগঠনের কাজের মাধ্যমে আজকে যেই অবস্থায় এসে দাঁড়িয়েছে, এটাকে কাজে লাগিয়ে ভবিষৎতে আরো ভালো কাজের সুযোগ রয়েছে।’

উই প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা তার স্বাগত বক্তব্যে এবং সমাপনী বক্তব্যে উই এর মাধ্যমে নারীদের অর্থনৈতিক স্বাবলম্বী হওয়াসহ, উই গ্রুপের নানা বিষয়, সরকারের কাছ থেকে পাওয়া প্রতিনিয়ত সহায়তার কথা জানান।  উই জানিয়েছে, তারা এই সামিটে নির্বাচিত দশ নারী উদ্যোক্তাকে সম্মাননা জানাবেন। যারা উই এর মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন