এয়ারবিএনবির টিমে অ্যাপলের সাবেক আইকনিক ডিজাইনার জনি আইভ

বণিক বার্তা ডেস্ক

অনলাইন হোটেল ব্যবসাপ্রতিষ্ঠান এয়ারবিএনবির মূল পণ্য এবং সেবা নকশায় এবার নেতৃত্ব দেবেন অ্যাপলের সাবেক প্রধান ডিজাইনার জনি আইভ। এয়ারবিএনবি ব্র্যান্ডের ওপর সাধারণ মানুষের ধারণা বদলে দেয়ার লক্ষ্যেই এবার নকশায় বদল আসছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের আইফোন, আইপ্যাড থেকে শুরু করে সব পণ্যের ডিজাইনও অনন্য। এমন চমত্কার নকশার পেছনে যে দুজন মানুষের অবদান মুখ্য, তারা হলেন স্টিভ জবস আর জনি আইভ।

অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা কিংবদন্তি প্রযুক্তি ব্যক্তিত্ব জবস কয়েক বছর আগেই প্রয়াত। গত বছরই অ্যাপল ছেড়েছেন ৫৩ বছর বয়সী ব্রিটিশ পণ্য নকশাবিদ জনি আইভ। দুই দশক ধরে অ্যাপলের আইকনিক পণ্যগুলোর ডিজাইন বিভাগের নেতৃত্ব দিয়েছেন তিনি। প্রডাক্ট ডিজাইনে জাদুকরী অবদান রাখার জন্য ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ তাকে নাইটহুড উপাধিও দিয়েছেন।

পৃথিবীর অধিকাংশ দেশে বাসাবাড়ি সন্ধান, স্বল্পকালীন ভাড়া নেয়া ইত্যাদি সেবা দেয় মার্কিন ডিজিটাল প্লাটফর্ম এয়ারবিএনবি। বিবিসি বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, জনি আইভ অ্যাপলের চাকরি ছাড়ার পর নিজের নকশা প্রতিষ্ঠান লাভফ্রমে মূলত মনোযোগ দিয়েছেন। নিজের প্রতিষ্ঠানের সহায়তায় এয়ারবিএনবির অ্যাপ ওয়েবসাইটের নকশা করবেন তিনি।

এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার প্রস্তুতি নিচ্ছে এয়ারবিএনবি। এর আগে থেকে বড় শহরগুলোতে প্রতিষ্ঠানের আবাসনের আধিপত্যকে কেন্দ্র করে সমালোচনা চলছে। সবকিছু মিলিয়ে কোম্পানির ভাবমূর্তি পুনরুদ্ধার বিতর্ক থেকে মনোযোগ সরাতেই জনি আইভকে যুক্ত করছে এয়ারবিএনবিএমনটাই বলছেন অনেক বিশ্লেষক।

তবে এয়ারবিএনবি প্রধান ব্রায়ান চেসকি বলছেন, আমি জনি অনেক বছর থেকে ভালো বন্ধু। আমরা দেখেছি নকশা কীভাবে আস্থা এবং মানুষের সঙ্গে সংযোগ আরো বাড়াতে পারে। আমাদের নিজেদের একটি ডিজাইন টিম তৈরি করতে তিনি সহায়তা করবেন।

যদিও পরামর্শক প্রতিষ্ঠান এন্ডার্সের বিশ্লেষক জোসেফ ইভানস বলছেন, শেয়ারবাজারে নাম লেখানোর আগে প্রতিষ্ঠানটি ঘন ঘন শিরোনাম হওয়ার কৌশল নিয়েছে। ইভানস মনে করেন, প্রতিষ্ঠানের ঝুঁকিগুলো বাস্তব এবং এগুলো নতুন ডিজাইন টিমের মাধ্যমে সমাধান হবে না। যেখানে এর আগে বেশকিছু নকশার কারণে সমালোচনার মুখেও পড়েছিল এয়ারবিএনবি।

জনি আইভ অ্যাপলে যোগ দেন ১৯৯৬ সালে। তার হাতেই তৈরি হয় ১৯৯৮ সালের আইম্যাক, ২০০৭ সালের প্রথম আইফোন এবং ২০১৪ সালের প্রথম অ্যাপল ওয়াচ।

এয়ারবিএনবির তিনজন প্রতিষ্ঠাতার মধ্যে চেসকি জো গেব্বিয়াও পণ্যের নকশা নিয়ে পড়াশোনা করেছেন।

এটি একটি দ্রুতবর্ধনশীল প্লাটফর্ম হলেও মহামারীর কারণে চলতি বছরের শুরুর দিকে বেশ ধাক্কা খায়। কারণ তখন দেশে লকডাউন ভ্রমণ নিষেধাজ্ঞা চলছিল। ব্যবসা প্রায় বন্ধ হয়ে যাওয়ার কারণে হাজার ৯০০ কর্মীকে ছাঁটাই করে এয়ারবিএনবি, যা প্রতিষ্ঠানের মোট লোকবলের প্রায় ২৫ শতাংশ। বিনিয়োগকারীরাও কোম্পানির ভ্যালুয়েশন ৩১ বিলিয়ন ডলার থেকে ৪০ শতাংশের বেশি কমিয়ে ১৮ বিলিয়ন ডলার ধরে নিয়ে বিনিয়োগের বিষয়ে ভাবছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন