বুধবার | নভেম্বর ২৫, ২০২০ | ১১ অগ্রহায়ণ ১৪২৭

পণ্যবাজার

মন্দা সময় পার করছে ভারতের চা খাত

বণিক বার্তা ডেস্ক

ভারত বিশ্বের দ্বিতীয় শীর্ষ চা উৎপাদনকারী রফতানিকারক দেশ। তবে সম্প্রতি কিছুটা মন্দা সময় পার করছে দেশটির চা খাত। উৎপাদন দাম সবদিক থেকেই গত বছরের তুলনায় দেশটির চায়ের বাজার এখন খারাপ যাচ্ছে। দেশটির চা বোর্ডের সাম্প্রতিক প্রতিবেদনে গত জুলাই মাস পর্যন্ত চা উৎপাদন রফতানির তথ্য প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, চলতি বছরের প্রথম সাত মাসে (জানুয়ারি-জুলাই) দেশটি থেকে পানীয় পণ্যটির রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ৫২ লাখ ৭০ হাজার টন। যেখানে গত বছরের একই সময়ে রফতানির পরিমাণ ছিল ১৪ কোটি ১২ লাখ ৬০ হাজার টন। সেই হিসাবে, এক বছরের ব্যবধানে দেশটির রফতানি কমেছে ১৮ দশমিক ৪০ শতাংশ। খবর বিজনেস লাইন।

খাতসংশ্লিষ্টরা বলছেন, গত জুলাই পর্যন্ত ভারত থেকে পানীয় পণ্যটির রফতানি উল্লেখযোগ্য পরিমাণ কমে যাওয়ার অন্যতম কারণ হলো মহামারীর ধাক্কা। মূলত বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতেও করোনার প্রসার ঠেকাতে বছরের দীর্ঘ সময় ধরে লকডাউন জারি ছিল। ফলে সময়ে চায়ের উৎপাদনও উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। এছাড়া যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন থাকা, নিলামের আয়োজন করতে না পারা, জাহাজীকরণ, বিতরণ ব্যাংকিং কার্যক্রম পরিচালনাসহ খাতসংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে অনিশ্চয়তা থাকায় রফতানিকারকরা বিনিয়োগে অনাগ্রহী ছিলেন। যে কারণে ভারতের চা রফতানি উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়।

এদিকে রফতানি কমে যাওয়ার পাশাপাশি বছরের প্রথম সাত মাসে দেশটির চায়ের গড় রফতানি মূল্যও কমে গেছে। চা বোর্ডের তথ্য বলছে, জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত প্রতি কেজি চায়ের রফতানি মূল্য দাঁড়িয়েছে ২২২ দশমিক শূন্য রুপি। যেখানে গত বছরের একই সময়ে রফতানি মূল্য ছিল ২২৮ দশমিক ১৭ রুপি। সেই হিসাবে গত বছরের তুলনায় এবার দাম কমেছে দশমিক ৬৮ শতাংশ।

আর চায়ের দাম কমে যাওয়ার কারণে খাত থেকে ভারতের মোট রফতানি আয়ও উল্লেখযোগ্য পরিমাণে কমে এসেছে। টি বোর্ডের তথ্য বলছে, গত সাত মাসে পানীয় পণ্য রফতানি থেকে ভারতের আয় এসেছে হাজার ৫৫৯ কোটি ৫৬ লাখ রুপি। যেখানে গত বছরের একই সময় আয় ছিল   হাজার ২২৩ কোটি ১৫ লাখ রুপি। সেই হিসাবে আয় কমেছে ২০ দশমিক ৫৯ শতাংশ।

এদিকে মাস হিসাবের পাশাপাশি অর্থবছর হিসেবেও গত অর্থবছরে ভারতের চা রফতানি উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। টি বোর্ড অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে ভারত থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ২৫ কোটি ৪৫ লাখ কেজি চা রফতানি হয়েছিল। সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে দেশটি থেকে পানীয় পণ্যটির সম্মিলিত রফতানি দাঁড়িয়েছে ২৪ কোটি কেজিতে, যা আগের অর্থবছরের তুলনায় দশমিক শতাংশ কম। সেই হিসেবে এক বছরের ব্যবধানে ভারত থেকে চা রফতানি কমেছে কোটি ৪৫ লাখ কেজি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন