বুধবার | নভেম্বর ২৫, ২০২০ | ১১ অগ্রহায়ণ ১৪২৭

পণ্যবাজার

রাশিয়ার কয়লা উত্তোলন নয় মাসের সর্বোচ্চে

বণিক বার্তা ডেস্ক

রাশিয়ার কয়লা উত্তোলন বেড়েছে। গত মাসে দেশটির উত্তোলন ১০ শতাংশ বেড়েছে। সময়ে দেশটিতে কয়লার উত্তোলন বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৩০ হাজার টনে, যা নয় মাসের মধ্যে সর্বোচ্চ। খবর মন্টেল।

রাশিয়ার সরকারি তথ্য বলছে, সেপ্টেম্বরে দেশটিতে কয়লার উত্তোলন বাড়ানো হয়েছে। মূলত চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যবহারিক জ্বালানিটির মূল্যবৃদ্ধির কারণে উত্তোলন বাড়িয়েছে খনিগুলো। যে কারণে দেশটিতে গড়ে প্রতিদিন উত্তোলন বেড়েছে ৩০ হাজার টন বা দশমিক শতাংশ। আর সময়ে উত্তোলন করা কয়লার মধ্যে ৯০ শতাংশই রয়েছে হার্ড কোল। যার দৈনিক গড় উত্তোলন হয়েছে লাখ টন।

তবে গত মাসে রাশিয়ার উত্তোলন বাড়লেও এর আগের মাসগুলোতে উত্তোলনে বেশ ধস নামে। মূলত চলতি বছরের প্রথম আট মাসে (জানুয়ারি-আগস্ট) দেশটির কয়লা খাতে করোনা মহামারীর চরম ধাক্কা লাগে। যে ধাক্কায় দেশটিতে সময় জ্বালানি পণ্যটির উত্তোলন আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ১০ শতাংশ কমে ২৬ কোটি টনের নিচে নেমে এসেছে। যার প্রভাব পড়তে যাচ্ছে ২০২০ সালে রাশিয়ার সামগ্রিক কয়লা উত্তোলনেও।

করোনা মহামারীর জের ধরে চলতি বছর দেশটির খনিগুলো থেকে জ্বালানি পণ্যটির সম্মিলিত বার্ষিক উত্তোলন সাড়ে ১০ শতাংশ কমে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। যদিও উত্তোলন খাতে বিদ্যমান মন্দা ভাব রাশিয়া থেকে জ্বালানি পণ্যটির রফতানি কমাতে পারেনি। গত আগস্টে দেশটি থেকে জ্বালানি পণ্যটির রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় শতাংশের বেশি বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন