বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

করোনা

এফডিএর প্রথম অনুমোদিত ওষুধ রেমডিসিভির

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯-এর প্রথম ওষুধ হিসেবে আনুষ্ঠানিকভাবে রেমডিসিভিরকে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুমোদনের ফলে হাসপাতালে ভর্তি রোগীদের ওপর আলোচিত এই ওষুধটির কার্যকারিতা নিয়ে মার্কিন সরকারের আস্থার বিষয়টি আরেকবার প্রমাণিত হলো। 

এফডিএর পক্ষ থেকে বলা হয়েছে, অ্যান্টিভাইরাল ওষধুটি অনুমোদন দেয়া হয়েছে হাসপাতালে ভর্তির প্রয়োজন হওয়া প্রাপ্তবয়স্ক, ১২ বছর বা তার বেশি বয়সী এবং যাদের ওজন অন্তত ৪০ কেজি তাদের জন্য।

মে মাসে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের ট্রায়ালের পর এফডিএ রেমডিসিভিরকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়। সেই ট্রায়ালে দেখা গিয়েছিল যে ওষুধটি হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের সেরে ওঠার সময়কে হ্রাস করতে সহায়তা করে। মাসের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও কভিড-১৯- আক্রান্ত হওয়ার পর ওষুধটি গ্রহণ করেছিলেন। তবে ওষুধটি কভিড-১৯- আক্রান্ত রোগীদের মৃত্যু রোধ করতে পারে না বলে জানা গেছে।

এখন এফডিএ দ্বারা অনুমোদিত হওয়া ইঙ্গিত দেয় যে ওষুধটি আরো কঠোর নিয়ন্ত্রক বাধা পার হয়ে এসেছে, যেখানে ক্লিনিক্যাল ডাটা উৎপাদন মানের অনেক পর্যালোচনাও যুক্ত ছিল।

এফডিএ কমিশনার স্টেফান এম হান বিবৃতিতে বলেন, এফডিএ নজিরবিহীন জনস্বাস্থ্য জরুরির সময়কালে কভিড-১৯-এর চিকিৎসা ব্যবস্থার উন্নতি এবং প্রাপ্যতাকে ত্বরান্বিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। আজকের অনুমোদন সমর্থিত হয়েছে একাধিক ক্লিনিক্যাল ট্রায়ালের পরিসংখ্যান দ্বারা, যা এজেন্সি কঠোরভাবে মূল্যায়ন করেছে এবং এটি কভিড-১৯ মহামারীতে গুরুত্বপূর্ণ একটি বৈজ্ঞানিক মাইলফলককে উপস্থাপন করে।

নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন