রোহিঙ্গা ও স্থানীয়দের জন্য জাপানের ৫০ লাখ ডলার অনুদান

কূটনৈতিক প্রতিবেদক

জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) কক্সবাজারের স্থানীয় কৃষক এবং সেখানে বসবাসরত মিয়ানমার থেকে আসা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তায় ৫০ লাখ ডলারের অনুদান দিয়েছে জাপান। গতকাল ঢাকাস্থ জাপান দূতাবাস ডব্লিউএফপি তথ্য জানিয়েছে।

জাপান সরকারের অনুদান ডব্লিউএফপির কৃষক কর্মসূচিকে সহায়তা দেবে, যার মাধ্যমে শরণার্থীরা ডব্লিউএফপির সহায়তা কার্ড ব্যবহার করে বাজার থেকে স্থানীয় কৃষকদের দ্বারা উৎপাদিত টাটকা খাদ্যসামগ্রী নিয়মিত কিনতে পারবে। কক্সবাজার জেলার প্রায় হাজার ৪০০ স্থানীয় কৃষক বর্তমানে কর্মসূচিতে টাটকা শাকসবজি সরবরাহ করছেন।

জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বলেন, খাদ্যসহায়তার মাধ্যমে সারা বিশ্বে ক্ষুধা দারিদ্র্য নির্মূল করতে বিশেষ অবদানের জন্য শান্তিতে নোবেল পুরস্কার প্রাপ্তিতে আমি ডব্লিউএফপিকে প্রাণঢালা অভিনন্দন জানাই। ডব্লিউএফপির প্রকল্পের মাধ্যমে স্থানীয় কৃষক এবং বাস্তুচ্যুত মানুষ উভয় সম্প্রদায়ই লাভবান হবে। আমি আন্তরিকভাবে আশা প্রকাশ করছি প্রকল্প কক্সবাজারে বসবাসরত স্থানীয় বাসিন্দা বাস্তুচ্যুত মানুষদের সমানভাবে সহায়তা প্রদান করবে এবং সর্বোপরি বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

বাংলাদেশে ডব্লিউএফপির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর আলফা বাহ বলেন, কৃষকদের বাজারের মডেল দ্বারা এটাই প্রতীয়মান হয় যে শরণার্থীদের সহায়তায় পরিচালিত কর্মকাণ্ড স্থানীয় বাসিন্দাদের জন্য অর্থনৈতিক সুযোগ সৃষ্টি করতে পারে। বাজার উভয় সম্প্রদায়ের জন্যই লাভজনক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন