শুক্রবার | নভেম্বর ২৭, ২০২০ | ১৩ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

তৃতীয় প্রান্তিকে ১২৬ কোটি ইউরো লোকসান লুফথানসার

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ১২৬ কোটি ইউরো বা ১৪৯ কোটি ডলার লোকসান গুনেছে জার্মানিভিত্তিক উড়োজাহাজ সংস্থা লুফথানসা। নভেল করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে লকডাউন আরোপের ফলে বিশ্বের বেশির ভাগ উড়োজাহাজ সংস্থার মতো লুফথানসাও যে ঘুরে দাঁড়াতে হিমশিম খাচ্ছে, উপাত্তে তা স্পষ্ট হয়ে উঠেছে। খবর এএফপি।

এক বিবৃতিতে লুফথানসা জানায়, দ্বিতীয় প্রান্তিকে ১৫০ কোটি ইউরো লোকসানের চেয়ে তৃতীয় প্রান্তিকে লোকসান কিছুটা কমেছে। বড় আকারের ব্যয়সাশ্রয়ী পদক্ষেপের মাধ্যমে জুলাই আগস্টের গ্রীষ্মের মৌসুমে ফ্লাইট চালু হওয়ায় এমনটা হয়েছে। কিন্তু আগামী মাসগুলোয় ভ্রমণের চাহিদা কমবে বলে মনে করা হচ্ছে। দ্বিতীয় দফায় অনেক দেশে নভেল করোনাভাইরাস সংক্রমণ এবং তার সঙ্গে সংশ্লিষ্ট ভ্রমণে বিধি-নিষেধের কারণে উড়োজাহাজ সংস্থা অবকাশ খাত ক্ষতিগ্রস্ত হবে।

চতুর্থ প্রান্তিকে গত বছরের তুলনায় ২৫ শতাংশ সক্ষমতা নিয়ে পরিচালনার পরিকল্পনা করছে গ্রুপটি। এর আওতায় রয়েছে সুইস, ব্রাসেলস অস্ট্রিয়ান এয়ারলাইনস। নভেল করোনাভাইরাস মহামারীর ফলে বিশ্বের অন্যান্য উড়োজাহাজ সংস্থার মতো লুফথানসাও নাকানি-চুবানি খেয়েছে। তাদের ৭৬৩টি উড়োজাহাজের মধ্যে প্রায় ৭০০টিই বর্তমানে গ্রাউন্ডেড অবস্থায় রয়েছে। এছাড়া তাদের ৮৭ হাজার কর্মীকে সরকার অনুমোদিত স্বল্প শ্রম ঘণ্টার আওতায় এনেছে।

৯০০ কোটি ডলার ইউরোতে জার্মান সরকারের বেইলআউটের মাধ্যমে কোম্পানিটি দেউলিয়াত্ব থেকে নিজেদের সুরক্ষা দিয়েছে। গত সেপ্টেম্বরে লুফথানসা জানিয়েছিল যে প্রতি মাসে তারা ৫০ কোটি ইউরো লোকসান গুনছে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন