পিকে হালদারকে দেশে ফেরামাত্র গ্রেফতারের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের (আইএলএফএসএল) অর্থ পাচারের ঘটনায় এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পিকে হালদার) হালদারকে দেশে ফেরার অনুমতি দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে দেশে ফেরামাত্র তাকে গ্রেফতার করতে পুলিশের মহাপরিদর্শককে (আইজি) এবং ইমিগ্রেশন পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি কারাগারে থাকাবস্থায় তিনি যেনো অর্থ পরিশোধের সুযোগ পান, সে বিষয়েও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

পিকে হালদারের দেশে ফিরতে চান। এরই মধ্যে তিনি ফ্লাইটের টিকিটিও কেটে ফেলেছেন। তার ফেরার বিষয়ে আইএলএফএসএল আবেদন করেছিল। সেই আবেদনের শুনানি শেষে আজ বুধবার (২১ অক্টোবর) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ আইনশৃঙ্খলা বাহিনীকে এসব আদেশ দেন।

আদালতে আইএলএফএসএলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

এর আগে গত ৭ সেপ্টেম্বর হাইকোর্টের একই বেঞ্চে এ সংক্রান্ত আরেকটি আবেদন করে আইএলএফএসএল। সে আবেদনের শুনানি নিয়ে পিকে হালদার কবে, কখন, কীভাবে দেশে ফিরতে চান, তা আইএলএফএসএলকে লিখিতভাবে জানাতে বলেন আদালত।

এরপর পিকে হালদারের দেশে ফেরার বিষয়টি গত ২০ অক্টোবর হাইকোর্টকে জানানো হয়। পিকে হালদারের প্রতিষ্ঠান আইএলএফএসএলের পক্ষ থেকে হাইকোর্টকে জানানো হয়, আগামী ২৫ অক্টোবর দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা আসার জন্য টিকিট কেটেছেন তিনি। বাংলাদেশ সময় সকাল ৮টায় ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। 

ইন্টারন্যাশনাল লিজিং থেকে দেড় হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে পিকে হালদারের বিরুদ্ধে। এ ছাড়াও সব মিলিয়ে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা তিনি আত্মসাৎ করেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এর মধ্যে গোপনে কানাডায় পাড়ি জমান তিনি। দীর্ঘদিন পর দেশে ফিরতে চেয়েছেন এবং এজন্য নিরাপত্তা চেয়ে নিজের প্রতিষ্ঠানের মাধ্যমে হাইকোর্টে আবেদন করেন। বিনিয়োগকারীদের অর্থ পরিশোধ করতেই এই উদ্যোগ নিয়েছেন বলেও আবেদনে উল্লেখ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন