ভাষাসৈ‌নিক ও সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম ‘দাদু ভাই’ আর নেই

বণিক বার্তা প্রতিনিধি, খুলনা

সাবেক সংসদ সদস‌্য ও বায়ান্নর ভাষা আন্দোলনের সৈনিক এম নুরুল ইসলাম মারা গেছেন। মহানগর বিএন‌পি'র সভাপ‌তি নজরুল ইসলাম মঞ্জু এ তথ্য জানিয়েছেন। আজ ব‌ুধবার (২১) অক্টোবর) সকাল ৮টার দিকে খুলনার সিটি মেডিকেল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীন অবস্থায় তি‌নি মারা যান।

নুরুল ইসলাম বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলির সদস্য ও খুলনা মহাগর বিএন‌পি'র প্রতিষ্ঠাকালীন সভাপ‌তি ছিলেন। ৯১ বছর বয়সী এই রাজনীতিবিদ দলমত নির্বিশেষে সবার কাছে ‘দাদু ভাই’ নামে পরিচিত ছিলেন। মৃত্যুকালে দাদু ভাই ৩ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য, আত্মীয়-স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন।

ভাষাসংগ্রামী এম নূরুল ইসলাম ১৯৩৪ সালের ২ মে খুলনা মহানগরীর বাবুখান রোড এলাকায় মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ডা. খাদেম আহমেদ এবং মা আসিয়া খাতুন। তিনি উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পাস করার পর ছাত্রজীবনে নিখিল বাংলা মুসলিম ছাত্রলীগের খুলনা শাখার সাধারণ সম্পাদক, ১৯৫২ সালে হক-ভাসানী-সোহরাওয়ার্দীর যুক্ত ফ্রন্টে, ১৯৫৭ সালে ন্যাপের খুলনা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ১৯৬২ সালে খুলনার জাহানাবাদ ইউনিয়নের চেয়ারম্যান, ১৯৬৮-৬৯'র ঐতিহাসিক গণঅভ্যুত্থানে নেতৃত্ব দেন।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭২ সালে ন্যাপের খুলনা মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য পদ পান। পরে ১৯৭৮ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জাতীয়তাবাদী যুক্তফ্রন্টে যোগদান করেন। ১৯৭৯ সালে খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সদস্য পদ পান। ২০০১ সালে খুলনা-৪ আসন (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

সবশেষ তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন