বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

খবর

মেয়েদের নামে আইডি খুলে লাখ লাখ টাকার প্রতারণা, যুবক গ্রেফতার

বণিক বার্তা অনলাইন

মেয়েদের নাম ও ছবি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া আইডি থেকে ‘বন্ধুত্ব’ গড়ে তুলে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মাসুক মিয়া ওরফে মাসুদ নামের ওই যুবককে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নরসিংদী জেলার মনোহরদী পৌরসভা বাজার থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব-৪ এর সাইবার মনিটরিং সেলের একটি দল। এসময় তার কাছ থেকে ব্যবহৃত তিনটি মোবাইল ও নগদ কিছু অর্থ উদ্ধার করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. সাজেদুল ইসলাম সজল। গ্রেফতারকৃত যুবকের বাড়ি সিলেটে।

র‌্যাব জানিয়েছে, গ্রেফতার এই যুবক মেয়েদের নাম ও ছবি ব্যবহার করে খোলা আইডি থেকে বিভিন্ন জনকে ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাঠিয়ে বন্ধুত্ব করেন। পরে নানাভাবে প্রলুব্ধ করে মোবাইল ব্যাংকিং সেবা বিকাশের মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেন।

যুবক কৌশল হিসেবে মোবাইল ফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে নারী কণ্ঠে ভুক্তভোগীদের সঙ্গে দীর্ঘদিন ফোনে কথাও বলেন। এসময় তিনি নিজেকে লন্ডন প্রবাসী বলে পরিচয় দেন। তবে তিনি ভিডিও কলে কখনো কথা বলেন না। কোন এক পর্যায়ে তিনি দেশে এসেছেন বলে জানান। সম্পর্ক গাঢ় হলে ভুক্তভোগীর সঙ্গে দেখা করতে চান। দেখা করার দিন পথিমধ্যে কোন দুর্ঘটনার কথা বলে ভুক্তভোগীদের কাছে টাকা চান। সরল বিশ্বাসে ভুক্তভোগীরা টাকা পাঠালে আর ফোন ধরেন না। 

এভাবে নিজেকে বিভিন্ন সময় বিভিন্ন চরিত্রে বসিয়ে ভুক্তভোগীদের কাছ থেকে এখন পর্যন্ত প্রায় ১৫ থেকে ২০ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন বলে জানিয়েছে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি এসব অভিযোগের বিষয় স্বীকার করেছেন বলে জানানো হয়েছে।

এ ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলা রুজু প্রক্রিয়াধীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন