আগাথা ক্রিস্টির কাহিনী নিয়ে ভারতীয় ফ্র্যাঞ্চাইজি

ফিচার ডেস্ক

হায়দার ছবি দিয়ে দর্শক-সমালোচকদের কাছে বিশেষ স্থান দখল করে নিয়েছেন বলিউডের পরিচালক বিশাল ভারদ্বাজ। ব্যক্তিজীবনে পরিচালক আলফ্রেড হিচকক আগাথা ক্রিস্টির ভক্ত। বিশাল এখন প্রস্তুতি নিচ্ছেন আগাথা ক্রিস্টির কাহিনী অবলম্বনে ছবি নির্মাণের। ছবির কাজ শুরু হবে আগামী বছর।

বিখ্যাত কোনো বই অবলম্বনে এর আগেও বিশাল ছবি নির্মাণ করেছেন। এর আগে তিনি শেক্সপিয়ারের কাহিনী অন্তর্ভুক্ত করেছেন তার চিত্রনাট্যে। শেক্সপিয়ারের গল্প তিনি ভারতীয় রাজনীতির প্রেক্ষাপটে ব্যবহার করেছেন।

টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাত্কারে সম্প্রতি বিশাল ভারদ্বাজ তার নতুন পরিকল্পনার কথা প্রকাশ করেছেন। আমি অত্যন্ত সম্মানিত ভাগ্যবান। আমি শেক্সপিয়ারের সাহিত্য নিয়ে কাজ করেছি। এখন আমার সুযোগ হয়েছে আগাথা ক্রিস্টির উপন্যাস নিয়ে কাজ করার। সারা বিশ্বে আগাথা ক্রিস্টির গল্প নিয়ে অনেক ছবি নির্মিত হয়েছে। তার অনেক ভালো গল্প নিয়ে এরই মধ্যে কাজ হয়ে গেছে। ব্রিটিশ পরিচালক কেনেথ ব্রানাঘ আগাথা ক্রিস্টির কাহিনী নিয়ে মার্ডার অন দ্য ওরিয়েন্ট এক্সপ্রেস ডেথ অন দ্য নাইল নির্মাণ করেছেন। তিনি আগাথার আলোচিত সব কাহিনী থেকে সিনেমা নির্মাণের স্বত্ব কিনে নিয়েছেন।


কিছুদিন আগে লকডাউনের মধ্যে আগাথা ক্রিস্টি লিমিটেডের সঙ্গে যোগাযোগ করেন বিশাল ভারদ্বাজ। আমরা আলাপ করি আগাথার কাহিনী নিয়ে ভারতে কোনো ছবি নির্মাণ করতে পারি কিনা। উভয়ই বিষয়টি নিয়ে আগ্রহ দেখাই, তবে প্রক্রিয়াটা ছিল বেশ লম্বা। তারা আমাকে অনেক উপন্যাস প্রস্তাব করে। সেগুলোর মধ্যে আমি প্রথমটিই পছন্দ করি।

বিশাল ভারদ্বাজ জানিয়েছেন, তিনি আগাথার উপন্যাস থেকে দুটো চরিত্রকে গ্রহণ করতে চান। এর মধ্যে একটি ছেলে একটি মেয়ে, যারা কেউই পেশাদার গোয়েন্দা নয়। তাদের নিয়েই বিশাল ফ্র্যাঞ্চাইজি তৈরি করতে চান এবং আগাথা ক্রিস্টি লিমিটেড বিশালের পরিকল্পনাকে বেশ পছন্দ করেছে।


আগাথা ক্রিস্টির কাহিনী নিয়ে ছবিটি বিশাল নির্মাণ করবেন ভারতের উত্তরখাণ্ডের হিমালয় অঞ্চলের অলি জেলায়। কারণ পুরো প্লটটা পার্বত্য এলাকায় এবং পর্বত কাহিনীরই একটা চরিত্র।

আগাথা ক্রিস্টি লিমিটেডের চেয়ারম্যান সিইও জেমস প্রিচার্ড বলেছেন, ভারতে আগাথা ক্রিস্টির কাহিনী অবলম্বনে একটা ফ্র্যাঞ্চাইজি তৈরি হওয়ার বিষয়টি নিয়ে আমি খুবই আনন্দিত। বিশালের সঙ্গে কাজ করতে পেরেও আমি উচ্ছ্বসিত। তিনি একজন প্রতিভাবান দূরদৃষ্টিসম্পন্ন নির্মাতা। বিখ্যাত কাহিনী থেকে এর আগেও তিনি স্মরণীয় সব সিনেমা উপহার দিয়েছেন।


জেমস প্রিচার্ড আগাথা ক্রিস্টির উত্তরাধিকারী। ক্রিস্টি তার গ্রেট গ্র্যান্ডমাদার। বিশাল আমার দাদির উপন্যাস নিয়ে মনোযোগী এবং তিনি সেগুলোর গল্প চরিত্রগুলো খুব ভালোভাবে বোঝেন। প্রকল্প আমাদের কতদূর নিয়ে যায়, আমি সেটাই দেখার অপেক্ষায়।

বিশাল ভারদ্বাজের আশা, ২০২১ সালের শুরুতেই আগাথা ক্রিস্টির কাহিনী নিয়ে তার ছবির কাজ শুরু করতে পারবেন।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন