তৃতীয় প্রান্তিকে প্রত্যাশাতীত মুনাফা ইউবিএস গ্রুপের

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রত্যাশাতীত মুনাফা অর্জন করেছে সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ইউবিএস গ্রুপ। এদিকে শেয়ার পুনঃক্রয় কর্মসূচির জন্য ১৫০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে। খবর ব্লুমবার্গ।

তৃতীয় প্রান্তিকে ইউবিএসের নিট মুনাফা হয়েছে ২১০ কোটি ডলার, যা আগের বছরের একই সময়ের প্রায় দ্বিগুণ। ফান্ড ডিস্ট্রিবিউশন বিজনেস মেধাস্বত্ব বিক্রি খাতে আয় বেড়ে যাওয়ায় তৃতীয় প্রান্তিকে আশাব্যঞ্জক মুনাফা হয়েছে। কোম্পানিটি জানিয়েছে, তাদের প্রাইভেট ব্যাংকিং বিজনেসে অপ্রত্যাশিতভাবে অর্থপ্রবাহ বেড়েছে এবং প্রথমার্ধের তুলনায় চতুর্থ প্রান্তিকে উল্লেখযোগ্য পরিমাণ কম সঞ্চিতি সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

করোনা মহামারীর কারণে সৃষ্ট আর্থিক সংকট মোকাবেলার জন্য বিভিন্ন দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ব্যাংকগুলোকে মূলধন সংরক্ষণের জন্য চাপ দিয়ে আসছে। কারণে ইউবিএস তাদের শেয়ার পুনঃক্রয় কর্মসূচি নিয়ে এগোতে পারছিল না। তবে আগামী বছর থেকে কার্যক্রম শুরুর অনুমোদন পাওয়া যেতে পারে বলে কোম্পানিটি আশা করছে। এছাড়া আগামী বছরের সম্ভাব্য লভ্যাংশ প্রদানের জন্য ১০০ কোটি ডলার জমা রেখেছে তারা। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৯ সালের লভ্যাংশের দ্বিতীয় কিস্তি আগামী ২৭ নভেম্বর পরিশোধের পরিকল্পনা রয়েছে তাদের।

ওয়াল স্ট্রিটের বেশির ভাগ বিনিয়োগ ব্যাংকের চেয়ে তুলনামূলক বেশি লভ্যাংশ দেয় ইউবিএস। তবে সামনের দিনগুলোয় নগদ লভ্যাংশ শেয়ার পুনঃক্রয়ের মধ্যে ভারসাম্যে পরিবর্তন আনতে যাচ্ছে তারা। পরিকল্পনার অংশ হিসেবে প্রতিষ্ঠানটি নগদ লভ্যাংশ প্রদান কমিয়ে দিতে পারে, ফলে তারা আরো বেশি শেয়ার পুনঃক্রয়ের সুযোগ পাবে।

তৃতীয় প্রান্তিকে সম্ভাব্য মন্দ ঋণের বিপরীতে কোটি ৯০ লাখ ডলার সঞ্চিতি সংরক্ষণ করেছে ইউবিএস। বিশ্লেষকদের পূর্বানুমানের চেয়ে তা অনেকটাই কম। ব্লুমবার্গের একটি জরিপে বিশ্লেষকরা ধারণা করেছিলেন, আলোচ্য সময়ে ইউবিএসকে ২২ কোটি ৫০ লাখ ডলার সঞ্চিতি সংরক্ষণ করতে হতে পারে।

ইউবিএসের ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত হলো সম্পদ ব্যবস্থাপনা। প্রতিষ্ঠানটি খাতের আইনি কাঠামোয় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। আলোচ্য সময়ে বৈশ্বিক সম্পদ ব্যবস্থাপনা ব্যবসা থেকে ইউবিএসের করপূর্ব মুনাফা হয়েছে ১০৬ কোটি ডলার। বিশ্লেষকদের ৯১ কোটি ২৪ লাখ ডলার পূর্বাভাসের চেয়ে তা অনেকটাই বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন