তৃতীয় প্রান্তিকে ক্লাউড ব্যবসায় আয় বেড়েছে আইবিএমের

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ক্লাউড ব্যবসা থেকে ৬০০ কোটি ডলার আয় করেছে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম) আগের বছরের একই সময়ের তুলনায় খাতে কোম্পানিটির আয় বেড়েছে ১৯ শতাংশ। তবে তৃতীয় প্রান্তিকে সব খাত মিলিয়ে আয় দশমিক শতাংশ কমেছে প্রতিষ্ঠানটির। খবর রয়টার্স।

নিজেদের তথ্যপ্রযুক্তি অবকাঠামো সেবা ইউনিটকে একটি স্বতন্ত্র কোম্পানিতে রূপান্তরের মাধ্যমে ওপেন হাইব্রিড ক্লাউড কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সেবায় বেশি নজর দেয়ার উদ্যোগ নিয়েছে আইবিএম। এর কারণ হলো, দুটি খাত কোম্পানিটির জন্য বেশি লাভজনক। তাদের মোট আয়ের অর্ধেকের বেশি আসে দুটি খাত থেকে।

মূলত ক্লাউড ব্যবসায় বেশি নজর দেয়া এবং সেবার চাহিদা বেশি থাকার কারণেই আইবিএম তৃতীয় প্রান্তিকে খাতটিতে প্রত্যাশাতীত মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে। আর এই সাফল্য কোম্পানিটির অন্যান্য ব্যবসায় লোকসানের প্রভাব অনেকটাই প্রশমন করতে পেরেছে।

সব খাত মিলিয়ে তৃতীয় প্রান্তিকে হাজার ৭৫৬ কোটি ডলারের রাজস্ব আয় করেছে আইবিএম, যা আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক শতাংশ কম। অবশ্য আয় বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে কিছুটা বেশি। তৃতীয় প্রান্তিকের জন্য আইবিএমের রাজস্ব পূর্বাভাস ছিল হাজার ৭৫৪ কোটি ডলার। আলোচ্য সময়ে কোম্পানিটির বিক্রি কমেছে দশমিক শতাংশ। আর গ্লোবাল টেকনোলজি সার্ভিসেস খাতে আয় শতাংশ কমে ৬৫০ কোটি ডলারে দাঁড়িয়েছে। সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় হয়েছে ডলার ৫৮ সেন্ট, যা বিশ্লেষকদের পূর্বাভাসের প্রায় সমান।

আইবিএমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অরবিন্দ কৃষ্ণ বলেছেন, গ্রাহকরা এখন উদ্ভূত স্বল্পমেয়াদি চ্যালেঞ্জ পরিবর্তিত সম্ভাবনার মধ্যে ভারসাম্য রক্ষার চেষ্টা করছেন। বেশির ভাগ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরাই এখন ডিজিটাল ব্যবসায় রূপান্তরের চেষ্টা করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন