বুধবার | নভেম্বর ২৫, ২০২০ | ১১ অগ্রহায়ণ ১৪২৭

শিল্প বাণিজ্য

বীমা কোম্পানিগুলোর সঙ্গে আইডিআরএর সভা

ন্যূনতম ২০% লভ্যাংশ দেয়ার অনুরোধ

নিজস্ব প্রতিবেদক

বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ) বীমা খাতের কোম্পানিগুলোকে বেশি হারে বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয়ার অনুরোধ জানিয়েছে। বীমা কোম্পানিগুলোকে কমিশন ফি ম্যানেজমেন্ট ব্যয় বাবদ নির্ধারিত সীমার চেয়ে বেশি অর্থ খরচ না করার নির্দেশ দেয়া হয়েছে। এতে স্বাভাবিকভাবেই কোম্পানিগুলোর আয় বাড়বে এবং লভ্যাংশ দেয়ার সক্ষমতাও বাড়বে। গতকাল আইডিআরএর সঙ্গে সাধারণ বীমা কোম্পানিগুলোর চেয়ারম্যান প্রধান নির্বাহীদের দ্বিতীয় ত্রৈমাসিক সভায় এসব বিষয় উঠে এসেছে।

সভায় আইডিআরএর চেয়ারম্যান . এম মোশাররফ হোসেন, সদস্য মো. দলিল উদ্দিন মইনুল ইসলামসহ সাধারণ বীমা বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবীর হোসেনসহ সাধারণ বীমা খাতের কোম্পানিগুলোর চেয়ারম্যান প্রধান নির্বাহীরা সময় উপস্থিত ছিলেন।

সভাসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বীমা কোম্পানিগুলোকে কঠোরভাবে নির্ধারিত সীমার মধ্যে থেকে কমিশন ফি ম্যানেজমেন্ট ব্যয় বাবদ অর্থ খরচ করতে বলা হয়েছে। এতে কোম্পানিগুলোর অতিরিক্ত ব্যয় কমে যাবে এবং মুনাফা বাড়বে। আর মুনাফা বাড়লে স্বাভাবিকভাবেই কোম্পানিগুলো বিনিয়োগকারীদের লভ্যাংশ বেশি দিতে পারবে। সভায় আইডিআরএর চেয়ারম্যান বীমা কোম্পানিগুলো যাতে ন্যূনতম ২০ শতাংশ হারে লভ্যাংশ দিতে পারে সেজন্য কোম্পানিগুলোকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছেন। বিশেষ করে কিছু প্রতিষ্ঠান রয়েছে, যারা ১০ শতাংশের কম লভ্যাংশ দিচ্ছে। তাদেরকে অতিরিক্ত ব্যয় নির্ধারিত সীমায় নামিয়ে আনার মাধ্যমে বেশি হারে লভ্যাংশ দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। সময় বেশকিছু বীমা কোম্পানির চেয়ারম্যান জানান, তারা ২০ শতাংশের চেয়েও বেশি লভ্যাংশ দিতে চান।

জানতে চাইলে বিআইএর প্রেসিডেন্ট শেখ কবীর হোসেন বণিক বার্তাকে বলেন, সভায় বীমা কোম্পানিগুলো যাতে নিয়ম-কানুন মেনে চলে সে বিষয়ে আইডিআরএর পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। কোম্পানিগুলো যাতে নির্ধারিত সীমার বাইরে গিয়ে অতিরিক্ত অর্থ ব্যয় না করে সে বিষয়ে বলা হয়েছে। আমরাও চাই, বীমা খাতে সুশাসন ফিরে আসুক। বীমা কোম্পানিগুলো যাতে বিনিয়োগকারীদের বেশি হারে লভ্যাংশ দিতে পারে, সেভাবে ব্যবসা পরিচালনা করার কথা বলেছে আইডিআরএ। আমরাও চাইছি, কোম্পানিগুলো বেশি করে লভ্যাংশ দিক। তাছাড়া এখনো যেসব কোম্পানি পুঁজিবাজারে আসছে না, সেগুলোকে তালিকাভুক্তির জন্য প্রয়োজনে কঠোর হওয়ার কথাও বলেছি আমরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন