বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

শেয়ারবাজার

২৭ টাকায় লুব-রেফের শেয়ার পাবেন সাধারণ বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে তহবিল সংগ্রহের উদ্দেশ্যে ইলেকট্রনিক বিডিং সম্পন্ন করেছে লুব-রেফ বাংলাদেশ লিমিটেড। বিডিংয়ে কোম্পানিটির শেয়ারের প্রান্তঃসীমা মূল্য (কাট-অফ প্রাইস) ৩০ টাকায় নির্ধারণ করেছেন যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) পাবলিক ইস্যু রুলস অনুসারে, সাধারণ বিনিয়োগকারীরা প্রান্তঃসীমা মূল্যের চেয়ে ১০ শতাংশ কমে অর্থাৎ ২৭ টাকায় কোম্পানিটি শেয়ার পাবেন।

১২ অক্টোবর বিকাল ৫টায় শুরু হয়ে টানা ৭২ ঘণ্টার বিডিং শেষ হয় ১৫ অক্টোবর বিকাল ৫টায়। বিডিংয়ে সর্বনিম্ন ১৩ টাকা থেকে সর্বোচ্চ ৬০ টাকা দর প্রস্তাব করেন যোগ্য বিনিয়োগকারীরা। সবচেয়ে বেশি ১৪ জন ইআই ২৫ টাকা ৫৫ টাকা করে দরপ্রস্তাব করেন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন ইআই ২৭ টাকায় দরপ্রস্তাব করেন। আর ৩০ টাকা করে দরপ্রস্তাব করেন ছয়জন ইআই। বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ৭৫ কোটি টাকার বিপরীতে ২০৮ জন বিডার মোট ১৭৪ কোটি ১৪ লাখ ৪১ হাজার টাকার দরপ্রস্তাব করেন।

এর আগে চলতি বছরের ২০ আগস্ট নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় লুব-রেফকে বিডিংয়ের অনুমোদন দেয়া হয়। আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকার মূলধন উত্তোলন করে ব্যবসা সম্প্রসারণ, ব্যাংকঋণ পরিশোধ আইপিওর খরচ খাতে ব্যয় করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন