বিয়াক ও সিয়াকের যৌথ আয়োজনে ওয়েবিনার কাল

নিজস্ব প্রতিবেদক

চ্যালেঞ্জেস অব অ্যাপ্লিকেশন অব ইনস্টিটিউশনাল এডিআর ইন রিয়েল এস্টেট অ্যান্ড কনস্ট্রাকশন ডিসপিউটস ইন বাংলাদেশ শিরোনামে আগামীকাল ভার্চুয়াল ওয়েবিনার অনুষ্ঠিত হবে, যা যৌথভাবে আয়োজন করবে বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক) এর সহযোগী সিঙ্গাপুর আরবিট্রেশন সেন্টার (সিয়াক) ওয়েবিনারটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১টা ৩০ মিনিটে। এর গণমাধ্যম সহযোগী হিসেবে থাকবে বণিক বার্তা।

বিয়াক বাংলাদেশের প্রথম এবং একমাত্র লাইসেন্সপ্রাপ্ত বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) প্রতিষ্ঠান, যা আরবিট্রেশন মেডিয়েশনের জন্য সব সুযোগ-সুবিধা প্রদান করে এবং আরবিট্রেশন মেডিয়েশনের মাধ্যমে স্থানীয় আন্তর্জাতিক বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি করে থাকে। তারা -সংক্রান্ত প্রশিক্ষণেরও আয়োজন করে। অন্যদিকে সিয়াক সিঙ্গাপুরভিত্তিক একটি আন্তর্জাতিক আরবিট্রেশন সংস্থা, যারা নিজেদের আনসাইট্রাল আরবিট্রেশন নিয়ম অনুসারে সালিশ নিষ্পত্তি করে। 

রিয়েল এস্টেট অবকাঠামো নির্মাণ খাতের বিরোধ নিষ্পত্তিতে প্রাতিষ্ঠানিক বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) প্রয়োগের চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করতেই ওয়েবিনারের আয়োজন করা হচ্ছে। বিশেষ করে বিশ্বব্যাপী কভিড-১৯ মহামারীর বিস্তারের পর ধরনের বিরোধও বাড়ছে। ওয়েবিনারে কীভাবে দুই পক্ষের মধ্যকার বিরোধ নিষ্পত্তিতে এডিআর প্রয়োগ করা যায়, তা নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন বিশেষজ্ঞরা এবং ভারত সিঙ্গাপুরের মতো দেশের আলোকে বাংলাদেশেও কীভাবে এডিআর সফলতা পেতে পারে, তা তুলে ধরবেন তারা।

সিয়াকের প্রধান নির্বাহী কর্মকর্তা লিম সিওক হুই স্বাগত বক্তব্য রাখবেন এবং বিয়াকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ (রুমি) আলী সমাপনী বক্তব্য দেবেন। দেশ বিদেশের ব্যবসা, ব্যাংকিং শিল্প, আইন এডিআর বিশেষজ্ঞরা ওয়েবিনারে বক্তব্য রাখবেন। মডারেটর হিসেবে থাকবেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ব্যারিস্টার আলী আসিফ খান।

বেলা সাড়ে ১১টা থেকে ওয়েবিনারটি সরাসরি সম্প্রচার করা হবে বিয়াকের ফেসবুক পেজে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন