নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

টিউশন ফি কমানোর ঘোষণা আসতে পারে আজ

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীর কারণে আসছে ফল সেমিস্টারে ৩০ শতাংশ টিউশন ফি মওকুফের দাবিতে গত রোববার থেকে আন্দোলন করছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্যাম্পাসের গেটে জড়ো হয়ে আন্দোলনের কর্মসূচি পালন করছে এক দল শিক্ষার্থী। তাদের দাবি অনুযায়ী ৩০ শতাংশ না হলেও স্বল্প হারে টিউশন ফি কমানোর বিষয়ে একমত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ নীতিনির্ধারক। আজ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . আতিকুল ইসলাম বণিক বার্তাকে বলেন, টিউশন ফি কমানোর বিষয়ে কয়েকজন শিক্ষার্থী সম্প্রতি আমার সঙ্গে কথা বলে। কথা শোনার পর আমি তাদের কাছ থেকে কয়েক দিন সময় নিয়েছি। ২১ অক্টোবর আমাদের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টশন প্রোগ্রাম থাকায় ২২ অক্টোবর পর্যন্ত সময় নিয়েছি। তাদের বলেছি, টিউশন ফির বিষয়ে সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার বোর্ডের। টিউশন ফি কমানোর বিষয়টি বোর্ডের কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করব। সে আলোকে বোর্ডের কাছে বিষয়টি তুলে ধরে টিউশন ফি কমানোর জন্য অনুরোধও করেছি। এর পরও শিক্ষার্থীরা আন্দোলন করছে।

এদিকে টিউশন ফি কমানোর বিষয়ে বিশ্ববিদ্যালয়টির নীতিনির্ধারক পর্যায়ের অনানুষ্ঠানিক একটি সভা হওয়ার কথা নিশ্চিত করেছে একজন ট্রাস্টি সদস্য। নাম প্রকাশ না করার শর্তে বণিক বার্তাকে তিনি বলেন, বোর্ডের গুরুত্বপূর্ণ একজন সদস্যের নিকটাত্মীয় মারা যাওয়ায় বিষয়ে সিদ্ধান্ত নিতে বিলম্ব হচ্ছে। তবে শিক্ষার্থীদের দাবি বিষয়টি আমলে নিয়েই আলোচনা হয়েছে। শিগগিরই ইতিবাচক ঘোষণা আসবে।

এদিকে রোববারের পর গতকালও ক্যাম্পাসের গেটের সামনে আন্দোলন করেন শিক্ষার্থীরা। সময় টিউশন ফি কমানোর পাশাপাশি আরো কয়েকটি দাবি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে কোটা এবং ফলাফলের ওপর প্রাপ্ত ওয়েভারের সঙ্গে অতিরিক্ত ২০ শতাংশ যুক্ত করা, অর্থনৈতিক সমস্যাগ্রস্ত শিক্ষার্থীদের শতভাগ ওয়েভার প্রদান, সেমিস্টার ফির সঙ্গে অতিরিক্ত অর্থ আদায় না করা শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীদের বেতন নিয়মিত পরিশোধ করা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন