আগামী ফেব্রুয়ারির মধ্যে অর্ধেক ভারতীয় করোনা আক্রান্ত হবে!

বণিক বার্তা অনলাইন

আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে ভারতের ১৩০ কোটি জনগণের মধ্যে অন্তত অর্ধেকের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ সোমবার করোনা পরিস্থিতি প্রক্ষেপণের দায়িত্বে থাকা কেন্দ্রীয় সরকারের উদ্যোগে গঠিত কমিটির একজন সদস্য গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। 

ভারতে এ পর্যন্ত ৭৫ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন এবং সংক্রমণের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই দেশটির অবস্থান। তবে রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, সেপ্টেম্বরের মাঝামাঝির পর থেকে ভারতে কভিড-১৯ এর সংক্রমণ হ্রাস পাচ্ছে এবং এখন প্রতিদিন গড়ে ৬১ হাজার ৩৯০টি সংক্রমণ শনাক্ত হচ্ছে। 

কানপুরের ইন্ডিয়ানা ইনস্টিটিউট ফর টেকনোলজির অধ্যাপক ও কমিটির সদস্য মনীন্দ্র আগরওয়াল রয়টার্সকে বলেন, আমাদের গাণিতিক মডেলের অনুমান অনুযায়ী এখন পর্যন্ত মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। আগামী ফেব্রুয়ারির মধ্যেই এটি ৫০ শতাংশে পৌঁছে যেতে পারে।

কমিটির অনুমানে ভাইরাসের বর্তমান সংক্রমণ কেন্দ্রীয় সরকারের সেরোলজিক্যাল জরিপের তুলনায় অনেক বেশি। ওই জরিপ অনুযায়ী সেপ্টেম্বর পর্যন্ত জনসংখ্যার মাত্র ১৪ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল।

তবে আগরওয়াল বলেন, সেরোলজিক্যাল জরিপে নমুনার আকার বেশ ছোট হওয়ায় সঠিকভাবে ফলাফল নাও পাওয়া যেতে পারে। পরিবর্তে ভাইরোলজিস্ট, বিজ্ঞানী ও অন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত এই কমিটি গাণিতিক মডেলের ওপর নির্ভর করেছে। 

তিনি বলেন, আমরা একটি নতুন মডেল তৈরি করেছি এবং মডেলটি স্পষ্টভাবে শনাক্ত না হওয়া সংক্রমণগুলোও বিবেচনায় নেয়। এজন্য আমরা সংক্রমিত লোকদের দুই ভাগে ভাগ করতে পারি- শনাক্ত হওয়া ও শনাক্ত না হওয়া। 

কমিটি বলছে, সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের মতো ব্যবস্থা যদি অবহেলা করা হয়, তবে এক মাসেই ২৬ লাখ সংক্রমণ বেড়ে যেতে পারে। 

চলতি মাসে ও নভেম্বরে যথাক্রমে দুর্গা পূজা ও দিওয়ালির মতো উত্সব রয়েছে। ভারতের বৃহৎ দুই ধর্মীয় উৎসবে মানুষ কতোটা স্বাস্থ্যবিধি মানবে তা নিয়ে এখনই সংশয় দেখা দিয়েছে। 

গবেষকরা সতর্ক করে বলেছেন, ছুটির মৌসুম নিকটে আসার সঙ্গে সঙ্গে ভারতে সংক্রমণ বাড়তে পারে।

সূত্র : রয়টার্স

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন