মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০ | ৯ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

অর্থনীতি চাঙ্গায় খসড়া বাজেট অনুমোদন ইতালির

বণিক বার্তা ডেস্ক

নতুন করে নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যে অর্থনীতি চাঙ্গার লক্ষ্য নিয়ে আগামী বছরের খসড়া বাজেট অনুমোদন করেছে ইতালি সরকার। বড় আকারের বাজেটটিতে স্বাস্থ্য খাত, বিভিন্ন পরিবারকে সহায়তা বা ঋণের মোরেটরিয়াম বন্ধকি পেমেন্টের ওপর জোর দেয়া হবে। রোববার পাঠানো এক বিবৃতিতে তথ্য নিশ্চিত করেছে সরকার। খবর ব্লুমবার্গ।

নভেল করোনাভাইরাস সংকটে সবচেয়ে ক্ষতিগ্রস্তু খাতগুলোর সহায়তায় ৪০০ কোটি ইউরো বা ৪৭০ কোটি ডলার বরাদ্দ করা হচ্ছে। শনিবার ইতালিতে ১০ হাজার ৯২৫ জন নতুন করে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এতে মারা গেছে অন্তত ৪৭ জন। সরকারি কর্মকর্তাদের বরাতে জানা গেছে, ভাইরাস সংক্রমণ ঠেকাতে নতুন করে বিধিনিষেধ আরোপ করতে পারে প্রেসিডেন্ট জুসেপ্পে কন্তের সরকার। ফ্রান্স স্পেনের পর এবার ইতালিতেও দ্বিতীয় দফায় কভিড-১৯ হানা দিয়েছে। প্রথম দফায় ইউরোপে সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি হয়েছিল ইতালিতে।

চলতি বছরের বাজেট পূর্বাভাসে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে দেশটির জিডিপি ১০ দশমিক শতাংশ সংকুচিত হতে পারে। এছাড়া ২০২১ সালের প্রবৃদ্ধি সম্ভাবনা দশমিক শতাংশ। তবে বর্তমান প্রশাসনের পূর্বাভাস চলতি বছরে ইতালির অর্থনীতি শতাংশ সংকুচিত হবে এবং ২০২১ সালে শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে।

অনুন্নত দক্ষিণাঞ্চলের কর অব্যাহতির জন্য বাজেটে হাজার ৩০০ কোটি ইউরো বরাদ্দ করছে ইতালি। এছাড়া পুরো কর ব্যবস্থাকে ঢেলে সাজানোর লক্ষ্যে ৮০০ কোটি ইউরো বরাদ্দ করা হচ্ছে। মধ্যবিত্তের সাময়িক কর অব্যাহতি স্থায়ী করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পুনরুদ্ধার তহবিল থেকে পাওয়া অনুদান ঋণের সিংহভাগ পাবে রোম, যার অংকটা দাঁড়াতে পারে ২০ হাজার ৯০০ কোটি ডলার। অর্থ কীভাবে কোন খাতে ব্যয়ের পরিকল্পনা করছে, সে বিষয়ে শিগগিরই ইউরোপীয় কমিশনের সঙ্গে বসতে যাচ্ছে কন্তে সরকার।

নতুন করে সংক্রমণ দেখা দেয়ায় আবারো বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। এর মধ্যে রয়েছে বার রেস্তোরাঁগুলোর বন্ধ করার সময় এগিয়ে নেয়া এবং মাঠে খেলাধুলা বন্ধ করে দেয়া। রোববার থেকেই মাঠে খেলাধুলা বন্ধ হচ্ছে।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন