সমবায় সমিতির নামে প্রতারণা

গ্রাহকের ১০ কোটি টাকা নিয়ে উধাও

বণিক বার্তা প্রতিনিধি, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ সদর উপজেলায় প্রায় এক হাজার ক্ষুদ্র গ্রাহকের সঞ্চয়কৃত ১০ কোটি টাকা নিয়ে পালিয়েছেন একটি সমবায় সমিতির কর্মকর্তা রমজান মিয়া তার স্ত্রী।

গতকাল সকালে নগরীর বাবুরাইল বৌবাজার এলাকার সম্মিলিত সঞ্চয় তহবিল সমবায় সমিতি সহস্রাধিক গ্রাহক প্রতারক রমজান মিয়াসহ তার পরিবারের সদস্যদের গ্রেফতার তাদের সঞ্চিত টাকা ফিরিয়ে দেয়ার দাবিতে মানববন্ধন করেছেন।

নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে সকালে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে গ্রাহকদের দাবির প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র আফরোজা হাসান বিভা আমরা নারায়ণগঞ্জবাসী সভাপতি মো. নুরুদ্দিন। সময় বক্তারা বলেন, ১৮ বছর ধরে এলাকায় রমজান মিয়ার পরিবারের সদস্যরা সমিতি পরিচালনা করছেন। সমিতির অধিকাংশ সদস্য নিম্ন আয়ের পরিবারের সদস্য। করোনাকালীন গত জুলাই থেকে গ্রাহকদের সঞ্চয়ের টাকা পরিশোধ না করে এলাকা থেকে পালিয়ে গেছেন রমজান মিয়া তার স্ত্রী। গ্রাহকরা সঞ্চয়ের টাকা না পেয়ে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। এদিকে রমজান মিয়ার সঙ্গে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তার ফোন বন্ধ পাওয়া যায়।

সমিতির গ্রাহক আলী আব্বাস জানান, ১৫-১৬ বছর ধরে বৌবাজারে সমিতি চালিয়ে আসছেন রমজান মিয়া। গ্রাহকরা তাকে বিশ্বাস করে প্রতি মাসে সপ্তাহে টাকা জমা দিতেন। বছর বছর বৈশাখে মানুষের টাকা ফেরত দিয়ে দিতেন। এভাবে মানুষের কাছে আস্থা অর্জন করেন রমজান তার স্ত্রী তানিয়া বেগম। এর সুযোগ নিয়ে স্থানীয় অসহায় গরিব প্রায় এক হাজার মানুষের কাছে থেকে টাকা জমা নিয়ে দুই মাস ধরে গা ঢাকা দিয়েছেন তারা।

সমিতির আরেক সদস্য নূরজাহান বেগম জানান, রমজান ভালো ভালো কথা বলে প্রথমে মানুষের কাছে আস্থা অর্জন করেছেন। পরে একসঙ্গে শত শত মানুষের কাছ থেকে সমিতির নাম করে টাকা নিয়ে উধাও হয়ে গেছেন। তিনি টাকা ফেরত পাওয়ার দাবি করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন