শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

দেশের খবর

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা অমান্য

১৬ জনের কারাদণ্ড

বণিক বার্তা প্রতিনিধি, রাজবাড়ী ও সিরাজগঞ্জ

নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা যমুনায় ইলিশ ধরার অপরাধে রাজবাড়ীতে নয় জেলেকে সিরাজগঞ্জে সাত জেলেকে এক মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে রাজবাড়ীতে ১৫ হাজার মিটার কারেন্ট জাল ইলিশ মাছ এবং সিরাজগঞ্জে পাঁচ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় এখন পদ্মায় মাছ ধরার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। গতকাল ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত জেলা প্রশাসন মৎস্য অফিস যৌথভাবে পদ্মা নদীর সোনাকান্দর থেকে গোয়ালন্দ পর্যন্ত অভিযান চালায়। সময় ইলিশ ধরা অবস্থায় নয় জেলেকে আটক করা হয়। পাশাপাশি জব্দ করা হয় ১৫ হাজার মিটার কারেন্ট জাল পাঁচ কেজি ইলিশ মাছ।

পরে আটককৃতদের রাজবাড়ীর এনডিসি মো. সাইফুল হুদার ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে আদালত সবাইকে এক মাস করে কারাদণ্ড প্রদান করেন। আর জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করার নির্দেশ প্রদান করা হয়।

সিরাজগঞ্জের চৌহালীতে যমুনা নদীতে অবৈধভাবে মা-ইলিশ ধরার অপরাধে সাত জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটকের পর গতকাল সকালে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আফসানা ইয়াসমিন ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের সাজা দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন