রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

খবর

বিয়াকের মক আরবিট্রেশন প্রতিযোগিতা

আইন পাঠ্যক্রমে বিকল্প বিরোধ নিষ্পত্তিকে অন্তর্ভুক্তির দাবি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ইন্টারন্যশনাল আরবিট্রেশন সেন্টারের (বিয়াক) উদ্যোগে প্রথমবারের মতো দেশে বিয়াক আন্তঃবিশ্ববিদ্যালয় আরবিট্রেশন প্রতিযোগিতা-২০২০ অনুষ্ঠিত হলো। ১৭ অক্টোবর অনলাইন প্লাটফর্মে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এদিন আইন পাঠ্যক্রমে বিকল্প বিরোধ নিষ্পত্তিকে অন্তর্ভুক্তির দাবি জানান বিয়াকের চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ রুমি আলী। প্রতিযোগিতায় গণমাধ্যম সহযোগী ছিল বণিক বার্তা।

মোহাম্মদ রুমি আলী বিকল্প বিরোধ নিষ্পত্তি ব্যবহারকারী সেবাগ্রহণকারীদের সেবা প্রদানের পাশাপাশি বিষয়ে উচ্চশিক্ষার লক্ষ্যে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে আইন পাঠ্যক্রমে বিকল্প বিরোধ নিষ্পত্তিকে অন্তর্ভুক্ত করা উচিত বলে মত প্রকাশ করেন। তিনি বলেন, লক্ষ্যে এরই মধ্যে বিয়াক প্রাইভেট পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষকদের সঙ্গে একটি মতবিনিময় সভা করেছে এবং এর ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশন এবং বাংলাদেশ বার কাউন্সিলের সঙ্গে মতবিনিময় করেছে।

তিনি আরো বলেন, সম্প্রতি বিয়াক তার সদস্য হওয়ার জন্য আহ্বান করেছে। শিক্ষার্থীরা বিয়াকের সদস্য হয়ে বিশ্বে এডিআরে কী চলছে, সে বিষয়ে হালনাগাদ থাকতে পারবে, যা তাদের ভবিষ্যতের জন্য দরকারি।

তিনি শিক্ষার্থীদের বিয়াকের প্রশিক্ষণ কর্মসূচিতে বিশেষ করে মানসম্পন্ন প্রশিক্ষণ কর্মসূচিগুলোয় অংশগ্রহণের জন্যও শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন, যাতে তারা প্রাথমিকভাবে বিয়াকের মেডিয়েটর লিস্টে এবং পরে আরবিট্রেটর লিস্টে অন্তর্ভুক্ত হতে পারে।

তিনি সব প্রতিযোগীকে অংশগ্রহণ উৎসাহের জন্য ধন্যবাদ জানান এবং ঘোষণা দেন, বিয়াক এখন থেকে প্রতি বছর আন্তঃবিশ্ববিদ্যালয় আরবিট্রেশন প্রতিযোগিতা আয়োজন করবে।

চূড়ান্ত পর্বে ট্রাইব্যুনালের চেয়ারম্যান ছিলেন সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিনিয়র পার্টনার ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, এফসিআইআরবি সদস্য হিসেবে ছিলেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট, হেড অব ফার্ম সাত্তার অ্যান্ড কো ব্যারিস্টার সামির সাত্তার এবং সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট হক অ্যান্ড কোম্পানির সিনিয়র অ্যাসোসিয়েট ব্যরিস্টার মারগুব কবির।

চূড়ান্ত পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লেইমেন্ট এবং ভূইয়া একাডেমি রেসপনডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে। চূড়ান্ত পর্বে বিজয়ী হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন ট্রফি অর্জন করে এবং রানার আপ ট্রফি পায় ভূইয়া একাডেমি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন