রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

পুরনোদের বেতন বৃদ্ধি

নতুন ৯ হাজার কর্মী নিয়োগের ঘোষণা এইচসিএল টেকের

বণিক বার্তা ডেস্ক

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে নয় হাজারের মতো নতুন কর্মী নিয়োগের কথা ভাবছে ভারতের নয়ডাভিত্তিক আইটি কোম্পানি এইচসিএল টেকনোলজিস লিমিটেড। - বা জুনিয়র লেবেলের কর্মীদের জন্য অক্টোবর থেকেই বেতন বৃদ্ধি করা হয়েছে। এছাড়া - বা তার ওপরের পদের কর্মীদের বেতন বৃদ্ধি ২০২১ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে। খবর বিজনেস টুডে।

শুক্রবার এইচসিএল টেকনোলজিস জানায়, অর্থবছরের দ্বিতীয়ার্ধে নতুন কর্মী নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে। সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকের আয় বৃত্তান্ত প্রকাশ করতে গিয়ে এইচসিএল টেকনোলজিসের চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার (সিএইচআরও) আপ্পারাও ভিভি জানান, আশা করা হচ্ছে ডিসেম্বরের আগে বড় আকারের নিয়োগ করা হবে। যে সংখ্যাটা প্রথম দুটি ত্রৈমাসিকের তুলনায় অনেক বেশি বলে তিনি ইঙ্গিত দেন।

তিনি আরো বলেন, প্রথম দ্বিতীয় প্রান্তিকে আমরা তিন হাজার নতুন কর্মী নিয়োগ দিয়েছি। বাকি দুই প্রান্তিকে আমরা সাত থেকে নয় হাজার নতুন কর্মী নিয়োগের প্রত্যাশা রাখছি।

২০২০-২১ অর্থবর্ষে ১৫ হাজার নতুন কর্মী নিয়োগের লক্ষ্যমাত্রা এইচসিএলের। তার কারণ হলো, এই পরিবেশে চাহিদা বেড়েছে এবং অনেক কাজ এখন পাইপলাইনে রয়েছে। এর মানে গত বছরের নয় হাজার নতুন কর্মীর তুলনায় ছয় হাজারের বেশি নতুন কর্মী নিয়োগ দেয়া হবে। ২০২০ সালের সেপ্টেম্বর নাগাদ এইচসিএল টেকনোলজিসের মোট কর্মী সংখ্যা দাঁড়িয়েছে লাখ ৫৩ হাজার ৮৫ জন। সেখানে কাজ ছেড়ে চলে যাওয়ার প্রবণতা ১২ দশমিক শতাংশ।

নয়ডাভিত্তিক কোম্পানি জুনিয়র পর্যায়ে অক্টোবর এবং ঊর্ধ্বতন পর্যায়ে ২০২১ সালের জানুয়ারি থেকে বেতন বৃদ্ধি কার্যকর করবে। নভেল করোনাভাইরাস মহামারীর কারণে কর্মীদের বেতন বৃদ্ধি বিলম্বিত হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

এইচসিএল গত বছর ভারতে কর্মীদের বেতন বৃদ্ধি করেছিল গড়ে শতাংশ করে। এছাড়া বিদেশে কর্মীদের বেতন বৃদ্ধির গড় ছিল দশমিক শতাংশ। গত জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে এইচসিএলের নিট মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় ১৮ দশমিক শতাংশ বেড়ে হাজার ১৪২ কোটি রুপিতে দাঁড়িয়েছে। কোম্পানির মোট আয় গত প্রান্তিকের ১৭ হাজার ৮৪১ রুপি থেকে দশমিক শতাংশ বেড়ে ১৮ হাজার ৫৯৪ কোটি রুপিতে দাঁড়িয়েছে। চলতি অর্থবছরে কোম্পানিটির ইবিআইটি ২০-২১ শতাংশ বাড়বে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন