রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

করোনা

কভিডের ঝুঁকি হ্রাস-বৃদ্ধিতে ভূমিকা রাখছে রক্তের গ্রুপ

বণিক বার্তা ডেস্ক

সপ্তাহে প্রকাশিত হওয়া দুটি গবেষণা বলছে, যাদের রক্তের গ্রুপ তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। এমনকি আক্রান্ত যদি হয়েও যায়, সেটি মারাত্মক রূপ ধারণ করার আশঙ্কা কম। আরো একটি নতুন গবেষণায় দেখা গেছে, কভিড-১৯- আক্রান্ত রোগীদের মাঝে যাদের রক্তের গ্রুপ কিংবা বি, তারা আইসিইউতে এবং এবি গ্রুপের চেয়ে কম সময় অতিবাহিত করে। পাশাপাশি এবং বি গ্রুপধারীদের ভেন্টিলেটরের প্রয়োজনীয়তা কম এবং তাদের কিডনি ফেইলিউরের আশঙ্কাও কম।

নতুন অনুসন্ধানগুলো গ্রুপের রক্ত নিয়ে করা আগের গবেষণায় প্রাপ্ত অনুসন্ধানগুলোর সঙ্গে সাদৃশ্যপূর্ণ। নতুন দুটি গবেষণা একই সঙ্গে গত বুধবার প্রকাশিত হয়েছে ব্লাড অ্যাডভান্স নামক জার্নালে। একটি গবেষণা সম্পন্ন হয়েছে ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মাঝে ভ্যানকুভারের হাসপাতালগুলোতে। যেখানে মারাত্মকভাবে অসুস্থ ৯৫ জন রোগীকে পর্যবেক্ষণ করা হয়।

গবেষকরা দেখেছেন কিংবা বি গ্রুপের রোগীরা সাধারণত গড়ে . দিন আইসিইউতে কাটায়, যা কিনা কিংবা এবি গ্রুপধারীদের চেয়ে কম। যাদের রক্তের গ্রুপ কিংবা এবি তাদের গড়ে ১৩. দিন আইসিইউতে কাটাতে দেখা গেছে। তবে গবেষকরা রক্তের গ্রুপ এবং রোগীদের হাসপাতালে কাটানো সময়ের মাঝে কোনো ধরনের যোগসূত্র দেখতে পাননি।

অবশ্য গবেষকদের হিসাব অনুযায়ী, কিংবা বি গ্রুপের রোগীদের ক্ষেত্রে ৬১ শতাংশের ভেন্টিলেটরের প্রয়োজন হয়েছিল, যেখানে কিংবা এবি গ্রুপধারীদের মাঝে ৮৪ শতাংশের ভেন্টিলেটরের প্রয়োজন পড়েছিল। এমনকি এই দুই গ্রুপের মাঝে অনেক ক্ষেত্রে কিডনির ডায়ালাইসিসের প্রয়োজন পড়েছিল।

গবেষণাপত্রে বলা হয়, কভিড-১৯-এর কারণে গ্রুপের ( কিংবা বি রক্তের গ্রুপ) অঙ্গহানি কিংবা অকার্যকর হওয়ার ঝুঁকি কিংবা বি-এর চেয়ে তুলনামূলকভাবে বেশি।

জুন মাসে করা একটি গবেষণায়ও একই ধরনের সংযুক্তি দেখা গিয়েছিল। স্পেন ইতালির রোগীদের মাঝে যাদের রক্তের গ্রুপ , তাদের অন্য রক্তের গ্রুপের রোগীদের তুলনায় করোনাভাইরাসে মারাত্মকভাবে সংক্রমিত হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস পায়।

নতুন গবেষণার দ্বিতীয়টিতে দেখা গেছে, যাদের রক্তের গ্রুপ তাদের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি বাকি যেকোনো গ্রুপের চেয়ে কম। দলটি নেদারল্যান্ডসের পাঁচ লাখ মানুষকে পরীক্ষা করেছে যারা কিনা ফেব্রুয়ারির শেষ দিক থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত টেস্ট করিয়েছিল। যেখানে হাজার ৬০০ জনের পজিটিভ ফল এসেছিল। তাদের মাঝে কেবল ৩৮. শতাংশের রক্তের গ্রুপ ছিল পজিটিভ। গবেষকরা বলেন, যাদের রক্তের গ্রুপ তারা উল্লেখযোগ্যভাবে কভিড-১৯- আক্রান্ত হওয়ার জন্য কম সংবেদনশীল।

সায়েন্স অ্যালার্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন