রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক খবর

তিন সপ্তাহের মধ্যে নতুন সরকার গঠন করবেন আর্ডার্ন

বণিক বার্তা ডেস্ক

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। তিন সপ্তাহের মধ্যে নতুন সরকার গঠনের ঘোষণা দিয়েছেন তিনি। তবে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া তার দল এককভাবে সরকার গঠন করবে নাকি জোট করবে নিয়ে এখনই কিছু জানা যায়নি। খবর রয়টার্স।

শনিবার মধ্যপন্থী বাম দল লেবার পার্টিকে অর্ধশতাব্দীর মধ্যে সবচেয়ে বড় বিজয় উপহার দিয়েছেন আর্ডার্ন। নির্বাচনে তার দল একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় ১৯৯৬ সালে নিউজিল্যান্ড আনুপাতিক ভোটদান পদ্ধতি চালু হওয়ার পর দেশটির প্রথম কোনো দল এককভাবে সরকার গঠনের সুযোগ পাচ্ছে।

সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কভিড-১৯ মহামারীর কারণে নির্বাচন এক মাস পিছিয়ে  দেয়া হয়। এদিকে দক্ষতার সঙ্গে নভেল করোনাভাইরাস মহামারী মোকাবেলায় নেতৃত্ব দেয়া প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্নই যে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় বসতে যাচ্ছেন, নির্বাচনের আগে হওয়া সব জনমত জরিপে এমন ইঙ্গিতই পাওয়া যায়।

নিউজিল্যান্ডের এক কক্ষবিশিষ্ট সংসদের ১২০ আসনের মধ্যে এবারের নির্বাচনে জেসিন্ডার দল লেবার পার্টি জয় পেয়েছে ৬৪টিতে। সরকার গঠনের জন্য প্রয়োজন ৬১ আসন। গত ৫০ বছরে সবচেয়ে বড় জয় পাওয়া লেবার পার্টি চাইলে এককভাবে সরকার গঠন করতে পারবে। কিন্তু জোট গঠন দেশটিতে অনেকটা রীতিতে পরিণত হয়েছে। গত তিন বছর ধরে লেবার পার্টি নেতৃত্বাধীন জোট সরকারে অন্য দুই অংশীদার ছিল গ্রিন পার্টি এবং জাতীয়তাবাদী নিউজিল্যান্ড ফার্স্ট পার্টি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন