রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

করোনা

ট্রাম্পের করোনাভাইরাস উপদেষ্টা জানালেন মাস্ক ‘কাজ করে না’

বণিক বার্তা ডেস্ক

ট্রাম্পের উপদেষ্টা, হোয়াইট হাউজের করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্য . স্কট অ্যাটলাস ফেস মাস্কের গুরুত্বকে অবহেলা করেছেন। এটা স্কট করেছেন এমন সময় যখন যুক্তরাষ্ট্রজুড়ে বাড়ছে সংক্রমণ।

স্টক অ্যাটলাস তার টুইটে লিখেছেন, মাস্ক কি কাজ করে? না। এরপর তিনি ধারাবাহিক আরো কয়েকটি টুইটে মাস্কের কার্যকারিতা নিয়ে বৈজ্ঞানিক ব্যাখ্যার ভুলভাল উপস্থাপন করেছেন। তার টুইট আমেরিকান ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চের একটি প্রবন্ধের সঙ্গে সম্পর্কযুক্ত, যেখানে কভিড-১৯ মোকাবেলায় মাস্কের কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে।

মহামারীর শুরুর দিকে যুক্তরাষ্ট্রের সরকারি নির্দেশনায় মাস্ক ব্যবহার নিয়ে যথেষ্ট গুরুত্ব দেয়া না হলেও এপ্রিলে সিডিসি সবার জন্য মাস্ক ব্যবহারের পরামর্শ দেয়। মাস্ক একদিকে যেমন লক্ষণহীনদের মাধ্যমে ভাইরাস ছড়ানো বন্ধ করে, তেমনি আক্রান্তদেরও ভাইরাস ছড়াতে দেয় না। কিন্তু অ্যাটলাস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরই ভুল দাবির প্রতিধ্বনি করেছেন। এমন সময়ে যখন যুক্তরাষ্ট্রে সংক্রমণের সংখ্যায় উল্লম্ফন দেখা যাচ্ছে।

এদিকে এক একজন ফেডারেল কর্মকর্তা গত মাসেই সিএনএনের কাছে স্টক অ্যাটলাসের বিষয়ে উদ্বেগ জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, সিডিসির পরিচালক . রবার্ট রেডফিল্ড উদ্বিগ্ন ছিলেন যে অ্যাটলাস কভিড-১৯ বিষয়ে ট্রাম্পের বিভ্রান্তিকর তথ্যগুলো আরো ছড়িয়ে দিচ্ছেন।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন