রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২০

৮৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে ষষ্ঠ বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২০ অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সামাজিক দূরত্ব বজায় রেখে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠিত হয়। চলতি বছর আউটসোর্সিং প্রতিষ্ঠান বিভাগে সাতটি, স্টার্টআপ বিভাগে সাতটি, এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১৬টি, জেলা পর্যায়ে ৫৪টি এবং ব্যক্তি নারী বিভাগে তিনটি পুরস্কারসহ মোট ৮৭টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

২০২৫ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি থেকে বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যক্তি প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করার লক্ষ্যে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২০-এর আয়োজন করা হয়। আয়োজনে সহযোগী স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে ছিল ব্যাংক এশিয়া, এলআইসিটি প্রকল্প এবং আইবিপিসি।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, বর্তমানে হাজার ৮০০ ইউনিয়নে ফাইবার অপটিক্যাল সেবা দেয়া হয়েছে। বাকি ইউনিয়নগুলোতে দ্রুত সুবিধা দেয়া হবে। যেভাবে প্রযুক্তি এগিয়ে যাচ্ছে, সেভাবে স্কিল উন্নয়ন করে আমাদেরও এগোতে হবে। শুধু রফতানি নয়, আমাদের দেশের ডিজিটাল চাহিদা মেটাতে জোর দিতে হবে। তাই সরকার দেশকে আইটি খাতে এগিয়ে নিতে প্রতিটি জেলায় আইটি সেন্টার গড়ে তুলছে। তিনি ধরনের আয়োজনের জন্য বেসিসকে অভিনন্দন জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজ থেকে ৫০ বছর আগে বঙ্গবন্ধু বলে গেছেন ঢাকা মানেই বাংলাদেশ নয়! ঢাকার বাইরে যে হাজার হাজার গ্রাম আছে, সে গ্রামের উন্নয়ন করলে বাংলাদেশের উন্নয়ন হবে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সে বিকেন্দ্রীকরণে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন। আইটি ফ্রিল্যান্সারদের আত্মপরিচয় সংকট কাটিয়ে তুলতে আইসিটিডিভিশন থেকে ভার্চুয়াল কার্ড প্রদান করা হবে এবং কার্ড গ্রহণকারীরা নানা ধরনের সুযোগ-সুবিধা পাবেন।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়্যারম্যান একেএম রহমতুল্লাহ বলেন, ১৯৭৪ সালে হেনরি কিসিঞ্জার বলেছিলেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি! কিন্তু তলাবিহীন ঝুড়ি থেকে আজকে ১৬ কোটি মানুষের সহযোগিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বর্তমানে তৈরি পোশাক শিল্পে বিশ্বে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। কিন্তু চতুর্থ শিল্পবিপ্লবের ফলে আমাদের সস্তা শ্রমের সুবিধা আর থাকবে না। শুধু গার্মেন্টস খাতের ওপর নির্ভর হয়ে পড়ে থাকলে হবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন