রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

টকিজ

তরুণ নির্মাতাদের জন্য অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম

ফিচার প্রতিবেদক

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের তরুণ নির্মাতাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের বাছাই করা কিছু চিত্রনাট্য নিয়ে অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম আইআইইউএসএফএফ ট্যালেন্টস-২০২০ আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশের সহযোগিতায় ছয় দিনব্যাপী প্রশিক্ষণ ২৫-৩০ অক্টোবর পর্যন্ত চলবে।

বছর বাংলাদেশ থেকে আবেদনকারীদের মধ্য থেকে দুজনের চিত্রনাট্য বাছাই করে তাদের চলচ্চিত্র তৈরিতে আর্থিক সহায়তা দেবেন আয়োজকরা। কার্যক্রমে অংশ নেয়ার জন্য চিত্রনাট্য জমাদানের শেষ তারিখ ১৯ অক্টোবর।

বছরের ট্যালেন্টস সেশনে থাকবে একটি স্ক্রিপ্ট ল্যাব, পিচিং সেশন, মাস্টারক্লাস ফিল্ম ফান্ডস। ছয় দিনব্যাপী স্ক্রিপ্ট ল্যাব সেশন অংশগ্রহণকারীদের তাদের চলচ্চিত্রের চিত্রনাট্য তৈরি কর্মপরিকল্পনা উপস্থাপনে সহায়তা করবে। বিভিন্ন দেশের দক্ষ প্রশিক্ষকরা অংশগ্রহণকারীদের গ্রুপ মিটিং ওয়ান টু ওয়ান সেশনের মাধ্যমে দিকনির্দেশনা দেবেন। এছাড়া পুরো আয়োজনে চারটি মাস্টারক্লাস অনুষ্ঠিত হবে। স্ক্রিপ্ট ল্যাবে অংশগ্রহণকারীরা সরাসরি মাস্টারক্লাসে অংশগ্রহণের সুযোগ পাবেন। স্ক্রিপ্ট ল্যাব মাস্টারক্লাসের পর তারা অনুশীলনের জন্যও এক মাস সময় পাবেন।

আগামী ২০-২১ নভেম্বরে প্রযোজক, চলচ্চিত্রে বিনিয়োগকারী পেশাদার নির্মাতাদের উপস্থিতিতে সর্বশেষ পিচিং সেশন অনুষ্ঠিত হবে। সেখান থেকে চলচ্চিত্র নির্মাণের জন্য আইআইইউএসএফএফ ট্যালেন্টস-২০২০ শ্রেষ্ঠ দুটি প্রকল্পকে অনুদান দেবে। অনুদানটির সহায়তায় আছে গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের (আইআইইউএসএফএফ) একটি গুরুত্বপূর্ণ অংশ আইআইইউএসএফএফ ট্যালেন্টস প্রতি বছর প্রতিভাবান তরুণ চলচ্চিত্র নির্মাতাদের পরিচিতি বাড়ানো, তাদের চিন্তাধারার বিকাশ এবং তরুণ নির্মাতারা যাতে পেশাদার নির্মাতাদের কাছ থেকে সরাসরি শিখতে পারেন, সে লক্ষ্যে এটি আয়োজন করা হয়।

বছর করোনাভাইরাস মহামারীর কারণে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সম্পূর্ণ আয়োজন অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। বছর বিশ্বের ১০৬টি দেশ থেকে মোট হাজার ৫৮৩ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে জমা পড়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন