রবিবার | নভেম্বর ০১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

পণ্যবাজার

চাল উৎপাদন কমাতে চায় জাপান

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস মহামারীর ফলে চলতি বছরের বেশির ভাগ সময়ে রেস্টুরেন্টগুলোতে মানুষের আনাগোনা ছিল না বললেই চলে। অবস্থায় ভোক্তা চাহিদা কমে যাওয়ায় বছর চালের উৎপাদন শতাংশ কমাতে কৃষক খাতসংশ্লিষ্টতের নির্দেশনা দিয়েছে জাপান সরকার। খবর নিপ্পন ডটকম।

চলতি বছরের পাশাপাশি আগামী বছরও মনুষ্য খাবার হিসেবে চালের চাহিদা কমে যাবে। যে কারণে চালের উদ্বৃত্ত কমিয়ে আনতে আগেই সরকার সংশ্লিষ্টদের উৎপাদন কমিয়ে আনার বিষয়ে নির্দেশ দিয়েছে।

দেশটির কৃষি মন্ত্রণালয় থেকে গত শুক্রবার বলা হয়েছে, চলতি বছরে চালের উৎপাদন ৭৩ লাখ ৫০ হাজার টন করতে হবে। আর আগামী বছরে উৎপাদন রাখতে হবে ৬৭ লাখ ৯০ হাজার টনে।

প্রধান খাদ্য হিসেবে চালের উৎপাদন কমিয়ে আনার আহ্বান জানিয়ে জাপানের কৃষি মন্ত্রণালয় বলছে, উদ্বৃত্ত এড়াতে কৃষকরা পশুখাদ্য তৈরি করতে পারে। কারণ হিসেবে বলা হয়েছে, করোনা মহামারীর কারণে মানুষের খাদ্যাভাসে ব্যাপক পরিবর্তন এসেছে। বিশেষ করে বয়স্ক মানুষ এখন খাদ্যাভ্যাস মেনে চলার চেষ্টা করবেন। ফলে আগামী বছর চালের ব্যবহার লাখ ১০ হাজার টন কমে ৭০ লাখ হাজার টনে এসে নামতে পারে। মহামারীকালে সংখ্যা আরো কমে আসতে পারে বলেও সর্তক করে দিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন