ঝুলন্ত তার অপসারণ অভিযান নভেম্বর পর্যন্ত স্থগিত

বণিক বার্তা ডেস্ক

মাথার উপর ঝুলে থাকা তারের জঞ্জাল অপসারণে চালানো অভিযান আগামী নভেম্বর পর্যন্ত স্থগিত রাখার ঘোষণা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। 

ডিএসসিসির মেয়র ফজলে নূর তাপস বলেছেন, আজ রোববার থেকে তার অপসারণের অভিযান বন্ধ থাকবে। সেবাদাতা প্রতিষ্ঠানগুলো আগামী নভেম্বর মাসের মধ্যে এসব তার মাথার উপর থেকে মাটির নিচে নিজ ব্যবস্থাপনা নিয়ে যাবে— এমন সমঝোতার ভিত্তিতেই এ সিদ্ধান্ত হয়েছে।

আজ দুপুরে নগর ভবনে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিবিএ) এবং কেবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) নেতাদের সঙ্গে বৈঠক শেষে এমন সিদ্ধান্তের কথা জানান মেয়র।

ঢাকাকে তারের জঞ্জালমুক্ত করতে গত ৫ আগস্ট থেকে অভিযান শুরু করে ডিএসসিসি। তবে এমন অভিযানকে অযৌক্তিক আখ্যা দিয়ে আইএসপিগুলো আজ থেকে দৈনিক তিন ঘণ্টার ইন্টারনেট সেবা বন্ধ রাখার কর্মসূচি ঘোষণা করে। অবশেষে আজ সিটি করপোরেশনের সঙ্গে বৈঠকের মাধ্যমে ঘোষিত কর্মসূচি থেকে সরে এলো তারা।

বৈঠক শেষে মেয়র শেখ ফজলে নূর তাপস সাংবাদিকদের বলেন, তারের যে জঞ্জালে ঢাকা শহর সয়লাব, সেই তারের জঞ্জাল থেকে আমরা ঢাকা শহরকে মুক্ত করতে চাই। আমরা সবাই যৌথভাবে একমত হয়েছি। আমরা আমাদের প্রাণের ঢাকাকে সুন্দর ঢাকা হিসেবে পরিণত করতে চাই। আমরা যৌথভাবে কাজ করলে সেটা সম্ভব। ঐক্যবদ্ধের একটা জায়গায় আমরা উপনীত হয়েছি। আমাদের মধ্যে যে ভুলভ্রান্তি বা ভুল-বোঝাবুঝি ছিল, সেটার অবসান হয়েছে।

দক্ষিণ সিটি এলাকায় ব্যবসা করতে হলে অবশ্যই নিবন্ধন নেয়ার কথা বলা হয়েছিল। আজ এ বিষয়ে প্রশ্ন করা হলে মেয়র তাপস বলেন, আমাদের মধ্যে ভুল-বোঝাবুঝি ছিল, কিছু বিষয়ে দ্বিমত ছিল। আমরা বলেছি, বৃহত্তর স্বার্থে তারের জঙ্গল থেকে নগরবাসীকে মুক্ত করার জন্য সুন্দর ঢাকা করার লক্ষ্যে আমরা সব রকম ছাড় দেব। এমনকি সড়ক খনন করতে হলে যে ক্ষতি হয়, সেই ক্ষতিপূরণ ফি আমরা এখান থেকে নেব না। সবাই মিলে আগামী নভেম্বরের মধ্যেই এ কাজ শেষ করার জন্য আমরা তাদের বিনীতভাবে অনুরোধ করেছি। ২০২১ সালে আমরা তারের জঞ্জালমুক্ত একটি ঢাকা নগরবাসীকে উপহার দিতে পারব।

আইএসপিবিএর সভাপতি এমএ হাকিম বলেন, আমরা আগামী কয়েক মাসের মধ্যে পর্যায়ক্রমে এ কাজ করব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন