মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ইন্দোনেশিয়ায় ব্যবসা গুটিয়ে নিচ্ছে এয়ারএশিয়া এক্স

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে ব্যবসায়িক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে এয়ারএশিয়া এক্স বারহাদ। গত মার্চের শেষের দিক থেকেই মালয়েশিয়ার এয়ারএশিয়া গ্রুপ বারহাদের দূরপাল্লার বাজেট এয়ারলাইনার শাখাটির ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। অবস্থায় ইন্দোনেশিয়া থেকে নিজেদের কার্যক্রম গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। খবর ব্লুমবার্গ।

এদিকে ব্যবসা পুনর্গঠনের অংশ হিসেবে থাই এয়ারএশিয়া এক্স থেকে নিজেদের ৪৯ শতাংশ মালিকানাও রাইট ডাউন করেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি কোম্পানিটির ডেপুটি চেয়ারম্যান লিম কিয়ান ওন এক সাক্ষাত্কারে তথ্য জানিয়েছেন।

ঋণের ভারে জর্জরিত এয়ারএশিয়া এক্স তাদের ব্যবসা টিকিয়ে রাখতে ব্যবসা পুনর্গঠনের উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে প্রায় হাজার ৩৫০ কোটি মালয়েশীয় রিঙ্গিত ( হাজার ৫৩০ কোটি ডলার) ঋণ পরিশোধের পথ তৈরি করতে চাইছে তারা। অবশ্য এই পুনর্গঠন পরিকল্পনা বাস্তবায়নের জন্য বিনিয়োগকারী ঋণদাতাদের অনুমোদন নিতে হবে কোম্পানিটিকে।

পুনর্গঠন পরিকল্পনার অংশ হিসেবে নিজেদের ইস্যুকৃত শেয়ার ক্যাপিটাল ৯০ শতাংশ কমানোর প্রস্তাব করেছে এয়ারএশিয়া এক্স। এক্ষেত্রে বিদ্যমান প্রতি ১০টি শেয়ারকে একটি শেয়ারে পরিণত করা হবে। শেয়ার ক্যাপিটাল কমানোর মাধ্যমে কোম্পানিটি ১৩৮ কোটি রিঙ্গিত তহবিল বাড়ানোর প্রত্যাশা করছে, যা দিয়ে লোকসান অনেকটাই কাটিয়ে ওঠা যাবে। অক্টোবর পর্যন্ত এয়ারলাইনারটির ইস্যুকৃত মোট শেয়ার সংখ্যা ছিল ৪১৫ কোটি, আর শেয়ার ক্যাপিটালের আকার ছিল ১৫৩ কোটি রিঙ্গিত।

এদিকে আগামী বছরের প্রথম প্রান্তিকে দুটি উড়োজাহাজ দিয়ে নির্দিষ্ট রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে এয়ারএশিয়া এক্স। এরপর ২০২১ সালের শেষ নাগাদ অন্যান্য গন্তব্যে ফ্লাইট পরিচালনা পুনরায় শুরু করবে তারা। কোম্পানিটি জানিয়েছে, এখন তাদের মূল লক্ষ্য থাকবে - ঘণ্টা দূরত্বের গন্তব্যে ফ্লাইট পরিচালনা করা। এছাড়া নতুন অলাভজনক গন্তব্যে আর বিনিয়োগ না করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন